শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি রাশিয়া ও ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে: ইরান নারী স্পিকারদের সম্মেলন বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুর অনবদ্য প্লাটফর্ম: স্পিকার নরসিংদীতে বজ্রপাতে প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের শেয়ারবাজার ছাড়লেন আরও ২১৮৮ বিনিয়োগকারী জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি ফের শাহরুখ খানের দলে সাকিব বিএনপি ভোট বর্জন করে গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়েছে: দুদু সরকারের ধারাবাহিকতার কারণে এতো উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের সাতক্ষীরায় ট্রাক উল্টে নিহত দুই টেক্সাসের হাস্টনে শক্তিশালী হারিকেনের আঘাত অর্থপাচার করলে কোন ছাড় নেই: ওবায়দুল কাদের প্রাথমিকে ২৯ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করছে মালয়েশিয়া

বাংলাদেশ সফরে আসছে ভারত-পাকিস্তান-অস্ট্রেলিয়া

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২৬, ২০২২

এবার দশ দল নিয়ে জমজমাট আয়োজনে মাঠে গড়াতে যাচ্ছে আইসিসি নারী ওয়ানডে চ্যাম্পিয়নশিপ। এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো খেলবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড নারী ক্রিকেট দল। আগামী জুন মাস থেকে শুরু হচ্ছে তৃতীয় আসর।

নিয়ম অনুযায়ী প্রতিটি দল ঘরের মাঠে চারটি ও প্রতিপক্ষের মাঠে চারটি করে সিরিজ খেলবে। বাংলাদেশ দলে ঘরের মাঠে খেলবে আইসিসি ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে।

এছাড়া দেশের বাইরে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে বাংলাদেশ নারী দল। আইসিসি বুধবার (২৫ মে) ২০২২-২৫ চক্রের ফরম্যাট ও সিরিজের বিস্তারিত প্রকাশ করেছে।

তবে কবে কখন হবে সিরিজগুলো, তা অবশ্য জানায়নি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। আগামী ১ জুন থেকে শুরু হতে যাওয়া পাকিস্তান-শ্রীলঙ্কার তিন ম্যাচের সিরিজ দিয়ে শুরু হবে এই সিরিজ।

আগের দুই আসরে আটটি দল করে খেললেও এবার টুর্নামেন্ট হবে দশ দল নিয়ে। প্রতিটি দল আগামী তিন বছরে আটটি তিন ম্যাচের সিরিজ (চারটি হোম ও চারটি অ্যাওয়ে) খেলবে। চক্রের শেষে শীর্ষ পাঁচটি দল ও স্বাগতিকরা ২০২৫ বিশ্বকাপে সরাসরি জায়গা পাবে।

নারী চ্যাম্পিয়নশিপে দলের সংখ্যা বাড়াতে চায় আইসিসি। সেই পরিকল্পনায় নতুন পাঁচ দেশকে ওয়ানডে স্ট্যাটাস দিয়েছে আইসিসি। তারা হলো- নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, থাইল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র।


এ বিভাগের অন্যান্য সংবাদ