সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আদালত ছাড়া কোটা সংস্কার হবে না- কাদের শিক্ষার্থীদের ওপর হামলায় মির্জা ফখরুলের নিন্দা ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী

বাড়ছে না হজ নিবন্ধনের সময়, ৭ হাজার কোটা খালিই থাকছে

বৃত্তান্ত প্রতিবেদক
আপডেট : এপ্রিল ২৬, ২০২৩

প্রায় ৭০০০ কোটা খালি রেখেই সরকার চলতি হজ মৌসুমের নিবন্ধনের সময় আর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২১ মে থেকে হজ ফ্লাইট চালু করার সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্য নিয়ে সরকার এ পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

বুধবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ই-হজ বিডি’ নামক মোবাইল অ্যাপ উদ্বোধন এবং হজ ও ওমরা সহায়িকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, ‘কোটা পূরণ না হলেও হজ নিবন্ধনের সুযোগ আর বাড়বে না। এ ছাড়া হজ প্যাকেজের খরচ কমানোও সম্ভব নয়। আগামী ২১ মে হজের প্রথম ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে।’

প্রতিমন্ত্রী বলেন, হজের তিন হাজার কোটা ফাঁকা রেখেই সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। কোটা ফাঁকা থাকা কোনও সমস্যা নয়। নবম দফায় সময় বাড়িয়ে মঙ্গলবার (২৫ এপ্রিল) শেষ হয়েছে হজ নিবন্ধন। এখন হাতে আর কোনও সময় নেই। তাই কোটা পূরণ না হলেও এ বছর হজ নিবন্ধনের সময় আর বাড়ছে না।

ফরিদুল হক খান বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে অর্থনৈতিক মন্দার প্রভাব মুসলিম দেশগুলোর ওপর পড়েছে। ফলে পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত থেকেও হজযাত্রী যাওয়ার সংখ্যা কমে গেছে। সে ক্ষেত্রে বাংলাদেশের হজযাত্রীর সংখ্যা অন্যান্য দেশের চেয়ে ভালো। তারপরও বাংলাদেশের মানুষের আর্থিক সক্ষমতা ভালো হওয়ায় ১ লাখ ২০ হাজারের মতো হজযাত্রী চূড়ান্ত নিবন্ধন করেছেন।

হজ নিবন্ধন সহজ করতে ‘ই-হজ বিডি’ অ্যাপের উদ্বোধন করা হয়েছে জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এখন থেকে হজ ও ওমরার সব সেবা ই-হজ মোবাইল অ্যাপে হবে। ঘরে বসেই হজ-ওমরার সব কার্যক্রম অ্যাপের মাধ্যমে সম্পন্ন করা যাবে।

ফরিদুল হক খান বলেন, অ্যাপটি বিনামূল্যে তৈরি হয়েছে। যে প্রতিষ্ঠান হজের সব রকম ই-সেবা দেয়, সেই প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড বিনামূল্যে তৈরি করে দেয়। এই অ্যাপের সব তথ্য মন্ত্রণালয়ে থাকবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি শাহাদাত হোসাইন তসলিম।


এ বিভাগের অন্যান্য সংবাদ