শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১১:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দুর্নীতি করলে শাস্তি পেতে হবে : রাষ্ট্রপতি আমেরিকা থেকে ফিরে যে বার্তা দিলেন আমির খসরু কেন্দ্রীয় কারাগারের কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস ‘সমাবেশকে বাধাগ্রস্ত করতেই ফখরুল ও আব্বাসকে কারাগারে পাঠিয়েছে সরকার’ খেলার কথা বলে আ.লীগ ফাউল খেলছে : নুর মার্কিন রাষ্ট্রদূতকে সতর্ক করলেন কৃষিমন্ত্রী পরাজয় কার হলো, বিএনপিকে প্রশ্ন কাদেরের সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে: গণতন্ত্র মঞ্চ সরকারবিরোধী সব রাজনৈতিক দলকে সমাবেশে ডাকলো বিএনপি অভিষিক্ত আবরারের ঘূর্ণিতে মুলতানে ধসে পড়ল ইংল্যান্ড নিউইয়র্ক টাইমসের কর্মীরা ৪০ বছরের মধ্যে প্রথম ধর্মঘটে রাজধানীর গোলাপবাগে সমাবেশের অনুমতি পেল বিএনপি একাদশ শ্রেণিতে ক্লাস শুরু ১ ফেব্রুয়ারি দুর্নীতি বন্ধে রাজনৈতিক সদিচ্ছার অভাব- টিআইবি রংপুর-ঢাকা বাস চলাচল বন্ধ

বাল্যবিয়ে প্রতিরোধে সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে : স্পিকার

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ১০, ২০২০

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাল্যবিয়ে প্রতিরোধ ও সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সবাইকে কাজ করে যেতে হবে।
আজ সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ এসোসিয়েশন অফ পার্লামেন্টারিন্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি)’র তৃতীয় সভায় বিএপিপিডি’র সভাপতি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। কোভিড-১৯ পরিস্থিতির কথা বিবেচনায় রেখে প্রকল্পের মেয়াদ এক বছর বৃদ্ধির কারণে সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান তিনি।
তিনি বলেন, বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসবের মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাস ও নারী-কন্যাশিশুদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে বাংলাদেশ এসোসিয়েশন অফ পার্লামেন্টারিন্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) নির্বাচনী এলাকাভিত্তিক জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে সক্রিয় ভূমিকা রাখছে।
স্পিকার বলেন, বিএপিপিডি’র আওতাধীন বিভিন্ন সাব কিমিটি ইউনিয়ন পর্যায় পর্যন্ত যোগাযোগ স্থাপন করেছে। এধারা অব্যাহত রাখার মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধ ও সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে কাজ করে যেতে হবে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দশম জাতীয় সংসদ থেকেই ধারাবাহিকভাবে এসপিসিপিডি প্রকল্পটি কার্যকর রাখা হয়েছে এবং সাব কমিটিগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও স্থায়ী কমিটিতে রিপোর্ট প্রদান, বিদ্যমান আইন পর্যালোচনার মাধ্যমে অব্যাহতভাবে কার্যকর ভূমিকা রাখছে। সংসদ সদস্যগণ নিজ নিজ নির্বাচনী এলাকায় তৃণমূল পর্যায়ে জনসচেতনতা তৈরি ও সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণে নিরলসভাবে কাজ করছেন। বাল্যবিয়ে প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক জনসচেতনতা তৈরি, স্বাস্থ্যবিধি মেনে ছোট পরিসরে এলাকাভিত্তিক সচেতনতামূলক কার্যক্রম গ্রহণসহ আরও ব্যাপকভাবে উদ্ভাবনী উপায়ে কাজ করার পরামর্শ দেন তিনি।
সভায় হুইপ মাহবুব আরা বেগম গিনি, আ স ম ফিরোজ এমপি, শহীদুজ্জামান সরকার এমপি, মেহের আফরোজ এমপি, আরম দত্ত এমপি, মো. হাবিবে মিল্লাত এমপি, শামসুল হক টুকু এমপি, আব্দুস শহীদ এমপি, ফখরুল ইমাম এমপি, বদরুদ্দোজা ফরহাদ হোসেন সংগ্রাম এমপি, আদিবা আঞ্জুম মিতা এমপি, জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) বাংলাদেশ প্রতিনিধি আশা টোর্কেলসন বক্তব্য রাখেন।
সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ