বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাকিস্তান-নিউজিল্যান্ডের উভয়েরই লক্ষ্য সিরিজে এগিয়ে যাওয়া মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের ফিলিপাইনে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জশুনানি ২৫ জুন অফশোর ব্যাংকিংয়ে সুদের ওপর কর প্রত্যাহার রানা প্লাজায় নিহতদের স্মরণ দেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী তাপদাহের মধ্যে গ্রামে ১০৪৯ মেগাওয়াট লোডশেডিং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো জ্যামাইকা সুইজারল্যান্ডে জব্দ রয়েছে রাশিয়ার ১ হাজার ৪শ’ কোটি ডলার জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহত ৩৩

বিশ্বব্যাংকের ৩০ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২০, ২০২২

বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় তিন হাজার কোটি ডলারের জরুরি তহবিল ঘোষণা করেছে বিশ্বব্যাংক। এই তহবিল থেকে সংস্থাটির সদস্য দেশগুলোকে এক হাজার ২শ’ কোটি ডলার নতুন প্রকল্পে দেয়া হবে। বাকি ১৮ বিলিয়ন ডলার চলমান খাদ্য ও পুষ্টিসহায়তা বিষয়ক প্রকল্পে অর্থায়ন হবে। তবে কোন দেশ কত সহায়তা পাবে, তা জানানো হয়নি।

প্রাকৃতিক দুর্যোগ, সংঘাত ও রাশিয়া ও ইউক্রনের যুদ্ধের ফলে বিশ্বব্যাপী দেখা দিয়েছে খাদ্য সংকটের লক্ষণ। তাই বৈশ্বিক খাদ্য সংকটের এ হুমকি মোকাবিলায় এই অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব অর্থায়ন খাদ্য ও সার উৎপাদন বাড়াতে উৎসাহিত করবে। সেই সঙ্গে খাদ্য ব্যবস্থার উন্নয়ন, বৃহত্তর বাণিজ্যকে সহজতর করা ও দারিদ্রসীমার নিচে থাকা পরিবারগুলোকে সহায়তা করবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, বিশ্বজুড়ে খাদ্যমূল্য বাড়ায় দরিদ্র দেশগুলোর মানুষকে চরম বিপদে পড়েছে। এসব দেশকে এখন খাদ্য উৎপাদন বাড়ানোর দিকে সবচেয়ে বেশি জোর দিতে হবে। তাদের সহায়তায় বিশ্বব্যাংক নানা উদ্যোগ নিবে। বর্তমানে বিশ্বব্যাংকের সদস্য দেশ রয়েছে ১৮৯টি। এর মধ্যে যেসব দেশে খাদ্য ও পুষ্টিসহায়তা বিষয়ক বিভিন্ন প্রকল্প চলমান আছে, সেসব দেশ এই তহবিল থেকে সহায়তা পাবে। বিশেষ করে দরিদ্র দেশগুলো অগ্রাধিকার পাবে।


এ বিভাগের অন্যান্য সংবাদ