শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জের শাহজাদপুরে যমুনার তীব্র ভাঙন জিম্বাবুয়ে সফরে ভারতের অধিনায়ক রাহুল বিশ্বজুড়ে ট্যালকম বেবি পাউডার বিক্রি বন্ধের ঘোষণা দিলো জনসন জ্বালানি তেলের প্রভাবে নিত্যপণ্যের বাজারে আগুন ক্ষমতাসীনদের দুর্নীতি আকাশচুম্বী : ফখরুল দলের ৮ বিভাগের নেতাদের ডেকেছেন শেখ হাসিনা আওয়ামী লীগের নেতৃত্বে আসছেন সোহেল তাজ! বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন তীব্র তাপদাহ ও দাবানলের সাথে লড়ছে ইউরোপ সিয়েরা লিওনে সংঘর্ষে ২৭ জনের প্রাণহানি প্রতিপক্ষের দুশ্চিন্তা বাড়াবে চীনের যে সামরিক হেলিকপ্টার এফবিআই কার্যালয়ে অস্ত্র নিয়ে ‘ট্রাম্প সমর্থক’, গুলি খেয়ে মৃত্যু চট্টগ্রামে বেসরকারি কন্টেইনার ডিপোতে চার্জবৃদ্ধি এশিয়া কাপের আগে বড় দুশ্চিন্তায় পাকিস্তান আয়ারল্যান্ডের কাছে আবারও হারলো আফগানিস্তান

বেসরকারি প্রতিষ্ঠানে ৫৪,৩০৪ শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি, আবেদনের সময় ৪ থেকে ৩০ এপ্রিল

রিপোর্টারের নাম : / ৫০৪ জন দেখেছেন
আপডেট : মার্চ ৩০, ২০২১
বৃত্তান্ত২৪ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বৃত্তান্ত প্রতিবেদক: দীর্ঘ দুই বছর অপেক্ষার পর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৫৪,৩০৪ জন শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ নিয়োগের জন্য অনলাইন আবেদন আগামী ৪ এপ্রিল শুরু হয়ে চলবে ৩০ এপ্রিল পর্যন্ত।

মঙ্গলবার জাতীয় নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে।

এনটিআরসিএ সদস্য এবিএম শওকত ইকবাল শাহীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা) ৫৪,৩০৪টি পদে শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় ধাপে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীদের ৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে।

প্রত্যেক আবেদনকারী অনলাইনে আবেদন করার সময় একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান চয়েজ দিতে পারবেন। আবেদনকারীকে আবেদন ফি বাবদ ১০০ টাকা পরিশোধ করতে হবে। তবে আবেদন সম্পন্ন হওয়া প্রার্থীরা নির্ধারিত সময়ের পরেও পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত ফি পরিশোধের সুযোগ পাবেন।

শূন্য পদের সংখ্যা

তৃতীয় গণবিজ্ঞপ্তির মাধ্যমে এনটিআরসিএ সারাদেশের এমপিও ও নন-এমপিওভুক্ত মোট ৫৪,৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য সুপারিশ করবে। এরমধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে এমপিওভুক্ত ২৬,৮৩৮ জন এবং নন-এমপিও ৪,২৬৩ জনসহ মোট ৩১,১০১ জন রয়েছে।

মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনায় এমপিওভুক্ত ১৯,১৫৪ জন এবং নন-এমপিও ১,৮৪২ জনসহ মোট ২০,৯৯৬ জনকে নিয়োগ দেয়া হবে।

এছাড়াও সংরক্ষিত মহিলা কোটায় এমপিওভুক্ত ২,২০৭ শিক্ষক নিয়োগ দেয়া হবে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী ২,২০০টি পদ শূন্য রেখে সারাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদে নিয়োগ দেয়া হবে।

আবেদন প্রক্রিয়া

আবেদনকারীকে অবশ্যই এনটিআরসিএ’র নিবন্ধিত ও সমন্বিত মেধা তালিকাভুক্ত হতে হবে। সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী আকাঙ্ক্ষিত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। আবেদনকারীর বয়স ২০২০ সালের ১ জানুয়ারি পর্যন্ত ৩৫ বা তার কম বয়স হতে হবে।

তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী এবং ২০১৮ সালের ১২ জুনের আগে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিল থাকবে।

যেভাবে আবেদন করা যাবে

শিক্ষক নিয়োগের জন্য আগ্রহী প্রার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন ও ফি জমা দিতে পারবেন। এই লিঙ্কে প্রবেশ করে আবেদন করা যাবে।

এনটিআরসিএ’র চেয়ারম্যান আশরাফ উদ্দিন মঙ্গলবার জানান, দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুমোদিত শূন্য আসনে শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় ধাপে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আদালতের নির্দেশ মোতাবেক মঙ্গলবার এ বিজ্ঞপ্তি এনটিআরসিএ’র ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তবে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা চলমান থাকায় তারা এ নিয়োগে সুযোগ পাচ্ছে না বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য সংবাদ