সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঈদের পর রেমিট্যান্সে ফিরে এসেছে গতি সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত: প্রধানমন্ত্রী দুর্দান্ত মেসিতে জয় পেল মায়ামি দুঃসংবাদ পেল ধোনি-মুস্তাফিজদের চেন্নাই বিএনপির নেতিবাচক কর্মকাণ্ডে জনগণের আগ্রহ নেই : ওবায়দুল কাদের বিএনপিনেতা হাবিবুর রহমান হাবিব জামিনে মুক্ত গরমে হাসপাতালগুলোকে যে নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহের মূল্য নির্ধারণ মিয়ানমার নৌবাহিনীর গুলিতে বাংলাদেশি ২ জেলে গুলিবিদ্ধ ‘কাতার আমিরের সফরে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই হবে’ পেনশন স্কিম, প্রত্যাশার চেয়েও গ্রাহক কম ইসরায়েলে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ ইসরায়েল–ইউক্রেনকে সহায়তায় যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস ইসরায়েলি সেনাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা পশ্চিম তীরে ইসরায়েলি হামলা, ১৪ ফিলিস্তিনি নিহত

ব্রাজিলে ভারী বর্ষণ ও ভূমি ধসে নিহত ৩৫

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২৯, ২০২২
ব্রাজিলে ভারী বর্ষণ ও ভূমি ধসে নিহত ৩৫

শুক্রবার ও শনিবার টানা বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ব্রাজিলের উত্তর-পূবাঞ্চলে ৩৫ জনের প্রাণহানী ঘটেছে। এ নিয়ে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে চার বার বন্যা দেখা দিয়েছে। খবর দ্য গার্ডিয়ান।

মৃতদের মধ্যে ৩৩ জনই পেরনামবুকো রাজ্যের। গতকাল শনিবার ভারী বর্ষণে ভূমিধসের কারণে তাদের মৃত্যু হয়। স্থানীয় সরকার জানিয়েছে, ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় ৭৬৫ জন বাড়ি ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।

সিভিল ডিফেন্স কর্মকর্তা লে. কর্নেল লিওনার্দো রদ্রিগেজ তার ইনস্টাগ্রামে পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, বন্যার কারণে ভূমিধসের ঝুঁকিতে রয়েছে রাজ্যটির ৩২ হাজার পরিবার।

স্থানীয় স্কুলগুলো বন্যার্তদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়েছে।

এদিকে গত বছরের ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় অনেক মানুষের মৃত্যু হয়। এছাড়া প্রায় ১০ হাজার মানুষ ওই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। ফেব্রুয়ারি দেশটির রিও ডি জেনেরিওয়েত বন্যা দেখা দিলে এতে প্রায় ২৩০ জন মানুষ প্রাণ হারায়।

গত বছর ব্রাজিলে ভয়াবহ খরা দেখা দেয়। কিন্তু চলতি বছরের শুরু থেকে দেশটির বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়। যার ফলে দেখা দিয়েছে এবং ঘটছে পাহাড় ধসের মতো ঘটনা।


এ বিভাগের অন্যান্য সংবাদ