সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের দখলে ঢাবি, অর্ধশতাধিক শিক্ষার্থী আহত গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী নানা পরিস্থিতি বিবেচনায় রপ্তানি আয়ে ধীরগতি সম্মেলনে যোগ দিতে মিলওয়াকিতে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

ভারতের সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদব মারা গেছেন

রিপোর্টারের নাম :
আপডেট : অক্টোবর ১০, ২০২২
ভারতের সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদব মারা গেছেন

ভারতের উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদব মারা গেছেন। ৮২ বছর বয়সে তিনি মৃত্যু বরণ করলেন।
সোমবার (১০ অক্টোবর) সকালে নয়া গুরুগ্রামে মেদান্ত হাসপাতালে মারা যান তিনি। রবিবার (৯ অক্টোবর) হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি ছিলেন তিনি।

ভারতের রাজনীতির ময়দানে এক অত্যন্ত পরিচিত নাম মুলায়ম সিং। তিনি তিনবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন। মুখ্যমন্ত্রী হিসেবে তার প্রথম মেয়াদকাল ছিল ১৯৮৯ সাল থেকে ১৯৯১ সাল। দ্বিতীয় দফায় তিনি মুখ্যমন্ত্রী ছিলেন ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত এবং মুখ্যমন্ত্রী হিসেবে তার তৃতীয় ইনিংস ছিল ২০০৩ থেকে ২০০৭ সাল।

তিনি উত্তরপ্রদেশের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের বাবা। ষষ্ঠদশ লোকসভায় তিনি আজমগড়ের সাংসদ ছিলেন। ১৯৯৬ -১৯৯৮ সাল পর্যন্ত দেশের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন মুলায়ম। ১৯৭৪-২০০৭ সাল পর্যন্ত মোট সাত বার উত্তরপ্রদেশের বিধায়ক নির্বাচিত হয়েছেন তিনি। বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে জোট করেছিলেন মুলায়ম, সবশেষে নিজের রাজনৈতিক দল তৈরির সিদ্ধান্ত নেন এবং ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন সমাজবাদী পার্টি। দুর্বল প্রতিপক্ষের সুযোগ নিয়ে উত্তরপ্রদেশে নিজের মাটি শক্ত করেছে মুলায়মের দল এবং অতীতে ক্ষমতাও দখল করেছে। নিজের রাজনৈতিক কেরিয়ারে তিনি ছয় বার লোকসভার সাংসদও হয়েছেন।


এ বিভাগের অন্যান্য সংবাদ