শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি রাশিয়া ও ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে: ইরান নারী স্পিকারদের সম্মেলন বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুর অনবদ্য প্লাটফর্ম: স্পিকার নরসিংদীতে বজ্রপাতে প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের শেয়ারবাজার ছাড়লেন আরও ২১৮৮ বিনিয়োগকারী জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি ফের শাহরুখ খানের দলে সাকিব বিএনপি ভোট বর্জন করে গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়েছে: দুদু সরকারের ধারাবাহিকতার কারণে এতো উন্নয়ন সম্ভব হয়েছে : কাদের সাতক্ষীরায় ট্রাক উল্টে নিহত দুই টেক্সাসের হাস্টনে শক্তিশালী হারিকেনের আঘাত অর্থপাচার করলে কোন ছাড় নেই: ওবায়দুল কাদের প্রাথমিকে ২৯ শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষক গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করছে মালয়েশিয়া

ভারতে বেড়েছে চালের দাম

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ১৫, ২০২২
ভারতে বেড়েছে চালের দাম

অভ্যন্তরীণ চাহিদা পূরণে ভারত থেকে চাল আমদানি করতে যাচ্ছে বাংলাদেশ। ইতোমধ্যে ভারতে এ খবর ছড়িয়ে পড়েছে। এতে দেশটিতে খাদ্যশস্যটির দাম বেড়ে গেছে। দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

এতদিন ভারতে চালের দাম স্থির ছিল। তবে বাংলাদেশ তা আমদানি করতে চাওয়ার খবরে দেশটিতে খাদ্যশস্যটির মূল্য ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ভারতের মূখ্য খাদ্যপণ্য চাল। এবার গ্রীষ্মকালে দেশটিতে পর্যাপ্ত ধান উৎপাদন হয়েছে। স্বাভাবিকভাবেই সেখানকার বাজারে নতুন চাল আসতে শুরু করেছে।

প্রতিবেশি দেশের মতো বাংলাদেশেও এ বছর ধানের ফলন ভালো হয়েছে। তা সত্ত্বেও এক সপ্তাহের মধ্যে এদেশে খাদ্যশস্যটির দাম ৫ শতাংশের বেশি বেড়েছে। মূলত, সে কারণে বেসরকারি পর্যায়ে ব্যবসায়ীদের ভারত থেকে চাল আমদানির অনুমতি দিচ্ছে শেখ হাসিনা সরকার। এ খবর পাশের দেশে খাদ্যপণ্যটির দামে প্রভাব ফেলেছে।

ত্রিপুতি এগ্রি ট্রেডের প্রধান নির্বাহী (সিইও) সুরাজ আগারওয়াল বলেন, বিশ্বের অন্যতম শীর্ষ চাল উৎপাদনকারী দেশ ভারত। বন্যা ও খরায় ঘাটতি দেখা দিলে নিয়মিত দেশটি থেকে তা আমদানি করে বাংলাদেশ। সাধারণত পশ্চিমবঙ্গ থেকে চাল আমদানি করে তারা। কারণ, সেখান থেকে দেশটির দূরত্ব কম।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও এখন মূল্যস্ফীতির সমস্যায় ভুগছে। এ অবস্থায় ভারত থেকে চাল আমদানির চিন্তা করছে তারা। এ খবরে গত এক সপ্তাহে ভারতে চালের দাম ৯ শতাংশ বেড়েছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ