সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী নানা পরিস্থিতি বিবেচনায় রপ্তানি আয়ে ধীরগতি সম্মেলনে যোগ দিতে মিলওয়াকিতে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প গাজায় ইসরায়েলি হামলা, নিহত ১৪১ ফিলিস্তিনি

ভারত থেকে চাল আমদানি বেড়েছে

হিলি সংবাদদাতা
আপডেট : আগস্ট ১৮, ২০২২
ভারত থেকে চাল আমদানি বেড়েছে

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে চাল আমদানি। কিন্তু আমদানি বাড়লেও লোকসানের আশঙ্কায় বন্দর থেকে চাল খালাস কম করছেন আমদানিকারকরা।

হিলি কাস্টমসের তথ্যমতে, গত মাসের ২৩ তারিখ থেকে এখন পর্যন্ত ২২৫টি ভারতীয় ট্রাকে ৯ হাজার ২৫ মেট্রিক টন চাল আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। যা থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ৭ কোটি টাকা। আর বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে ১০০টি চাল বোঝাই ট্রাক।

আমদানি শুরু হওয়ার পর ডলার সংকট ও ভারতে চালের দাম বেড়ে যাওয়ায় আমদানিতে ভাটা পড়ে। তবে সম্প্রতি এই বন্দর দিয়ে চালের আমদানি বেড়েছে। প্রতিদিন ৫ থেকে ৬ টি ট্রাক এই বন্দরে প্রবেশ করলেও বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৫ থেকে ৩০ ট্রাকে।

তবে আমদানি বাড়লেও ব্যাংকগুলোতে এলসির মার্জিন শতভাগ করায় লোকসানের আশঙ্কায় বন্দর থেকে চাল খালাস করছে না আমদানিকারকরা। তারা বলছেন, ব্যাংকের মার্জিন রেট ও শুল্ক কমানো গেলে কিছুটা লোকসান কাটিয়ে আমদানিকৃত চাল গুলো বাজারজাত করা যাবে।


এ বিভাগের অন্যান্য সংবাদ