বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
জুলাইয়ে ব্রাজিল সফর করবেন প্রধানমন্ত্রী অন্য দেশের লেন্স দিয়ে বাংলাদেশকে দেখি না: মার্কিন কর্মকর্তা একদিন না যেতেই ফের কমল স্বর্ণের দাম দেশকে পরিকল্পিতভাবে মরুকরণ করা হচ্ছে : মির্জা আব্বাস মন্ত্রী-এমপির আত্মীয়দের কাছে জিম্মি স্থানীয় জনগণ: রিজভী এক ব্যক্তির এক কথায় দল পরিচালিত হবে না: রওশন এরশাদ বিএনপি যে কোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের রোববার খুলছে স্কুল-কলেজ, মাউশির প্রজ্ঞাপন জারি বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি, ১১ জন উদ্ধার, নিখোঁজ ১ তীব্র তাপপ্রবাহে থাইল্যান্ডে ৩০ মৃত্যু, সতর্কতা জারি উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি

ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : ফেব্রুয়ারি ২২, ২০২৪
ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৫

ল্যাটিন আমেরিকার দেশ ভেনেজুয়েলার মধ্যাঞ্চলে একটি অবৈধ সোনার খনি ধসে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন এবং ১৫ জন আহত হয়েছে বলে খবর শোনা যাচ্ছে। তবে মৃতের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। স্থানীয় সময় মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় কর্মকর্তা ইয়োর্গি আর্কিনিগা এএফপিকে জানান, বলিভিয়ার রাজ্যের বুলা লোকা জঙ্গলে অবস্থিত খনিটি থেকে বুধবার প্রায় ২৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

আহতদের রাজধানী কারাকাস থেকে ৭৫০ কিলোমিটার দক্ষিণপূর্বে লা পারাগুয়া শহরের হাসপাতালে নেওয়া হয়েছে বলেও জানিয়েছিলেন এডগার কলিনা রেয়েস। তিনি আরও জানান, সামরিক বাহিনী, দমকল বাহিনী ও অন্যান্য সংস্থার লোকজনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

ভেনেজুয়েলার বেসামরিক সুরক্ষা উপমন্ত্রী কার্লোস পেরেজ অ্যাম্পুয়েদা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এ দুর্ঘটনার একটি ভিডিও প্রকাশ করে অনেক হতাহতের শঙ্কার কথা জানিয়েছেন। তবে তিনি নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করেনি।

কর্মকর্তারা জানান, দুর্ঘটনার সময় খনিটিতে প্রায় ২০০ জন শ্রমিক কাজ করছিলেন। দুর্ঘটনাস্থলের সবচেয়ে কাছের শহর লা প্যারাগুয়া। সেখান থেকে প্রায় ৭ ঘণ্টা নৌকা চালিয়ে শহরটিতে যেতে হয়।

বলিভার রাজ্যের নাগরিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রী এডগার কোলিনা রেয়েস জানিয়েছেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। উদ্ধারকাজে সহায়তার জন্য ভেনেজুয়েলার রাজধানী কারাকাস থেকে উদ্ধারকারী দল আনা হয়েছে।

বলিভার অঞ্চল সোনা, হীরা, লোহা, বক্সাইট, কোয়ার্টজ এবং কোল্টান সমৃদ্ধ। রাষ্ট্রীয় খনি ছাড়াও রাজ্যটিতে অবৈধ খনিজ সম্পদ উত্তোলন শিল্পের বিস্তার হচ্ছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে ওই এলাকাটিতে ইকাবারু আদিবাসীদের একটি খনি ধসে পড়ে ১২ জন নিহত হয়। ভেনেজুয়েলার বলিভার অঞ্চলটিতে প্রচুর সোনা, হীরা, লোহা, ব্রক্সাইট, কোয়ার্টজ ও কোলটান খনিজ পদার্থ পাওয়া যায়। সরকারি খনির পাশাপাশি এখানে অনেক অবৈধ খনির ব্যবসাও জমজমাট।


এ বিভাগের অন্যান্য সংবাদ