সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
‘ষড়যন্ত্র মোকাবেলা করেই দেশ এগিয়ে নিচ্ছি’ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাপ্রধানের সাক্ষাৎ র‍্যাঙ্ক ব্যাজ পরানো হয়েছে নবনিযুক্ত সেনাপ্রধানকে পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতি দুর্নীতি উৎসাহিত করবে: ডিআরইউ মতিউর রহমানের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিতে এভার কেয়ারে রিজভী তিস্তা নদী বা যৌথ নদী ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ওয়াকার-উজ-জামান বেনজীর ও তার স্ত্রী-সন্তানের ১০ বিও হিসাব অবরুদ্ধ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে খালেদা জিয়া: মির্জা ফখরুল দোশের ১৪ জেলায় নতুন পুলিশ সুপার নিয়োগ সময় নিয়েও দুদকে হাজির হলেন না বেনজীর এনবিআর থেকে সরিয়ে দেওয়া হলো ছাগলকাণ্ডের মতিউরকে খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে তেল আবিবে বিক্ষোভ

মলদোভায় বিস্ফোরণের পর ইউক্রেন যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ২৭, ২০২২

মলদোভার রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা চালানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে কিয়েভ উদ্বেগ প্রকাশ করে মঙ্গলবার বলেছে, ইউক্রেন যুদ্ধ একটি বৃহত্তর সংঘাতে পরিণত হতে পারে।

জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস মস্কোতে রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন এবং শান্তি প্রতিষ্ঠার অনুরোধ জানান। এ সময় মলদোভার ট্রান্সনিস্ক্রিয়া অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা সম্পর্কে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের উদ্বেগের ব্যাপারে সতর্ক করেন।
সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র থেকে বিচ্ছিন্ন হওয়ার পর কয়েক দশক ধরে রাশিয়ান বাহিনী ট্রান্সনিস্ট্রিয়ায় অবস্থান করছে।

মলদোভা রুশভাষীদের ওপর নিপীড়ন চালাচ্ছে রাশিয়ান এক কমান্ডারের এই অভিযোগের পর চলতি সপ্তাহে দেশটির নিরাপত্তা মন্ত্রনালয়। একটি রেডিও টাওয়ার এবং সামরিক ইউনিট লক্ষ করে হামলা চালানো হয়।

এই শঙ্কা এখন দেখা দিয়েছে যে, মলদোভা রাশিয়ার পরবর্তী লক্ষ্য হতে পারে, কারণ ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের আগে তারা একই ধরণের অজুহাত তুলেছিল।
ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী মিখাইলো পোডোলিয়াক বলেছেন, ‘রাশিয়া ট্রান্সনিস্ট্রিয়ান অঞ্চলকে অস্থিতিশীল করতে চায়।’

মলদোভার রাজধানী চিসিনাউ এর নাম উল্লেখ করে তিনি বলেন, ‘যদি ইউক্রেনের পতন হয়, তাহলে রুশ সৈন্যরা চিসিনাউ এর দিকে অগ্রসর হবে।


এ বিভাগের অন্যান্য সংবাদ