বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রেকে হারিয়ে সুপার এইটে ভারত বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী ২১ আগস্ট গ্রেনেড হামলার পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি-রাজনীতি ধ্বংস করেছে সরকার : মির্জা ফখরুল বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ কুয়েতে শ্রমিক আবাসন ভবনে আগুন, নিহত ৪১ এমপি আনার হত্যার তদন্ত সঠিক পথেই এগুচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসকে বিচারের নামে হয়রানি করা হচ্ছে: ব্যারিস্টার খোকন বিচার প্রক্রিয়া সম্পর্কে ড. ইউনূসের বক্তব্য অসত্য: আইনমন্ত্রী আদালতে খাঁচার ভেতর দাঁড়িয়ে থাকা অপমানজনক: ড. ইউনূস মূল্যস্ফীতির হার সাড়ে ৬ শতাংশে নামানো অবাস্তব: সিপিডি বঙ্গবন্ধুর সমাধিতে বিমান বাহিনীর প্রধানের শ্রদ্ধা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় বাংলাদেশ

মাঙ্কিপক্সের পর এবারে ভারতে টম্যাটো ফ্লু আতঙ্ক

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২৫, ২০২২

মাঙ্কিপক্সের পর এবার টম্যাটো ফ্লু। নতুন ভাইরাল জ্বর নিয়ে উদ্বেগ প্রতিবেশী দেশ ভারতে। দেশটির ওড়িশা রাজ্যে আক্রান্ত হয়েছে ২৬ জন শিশু।

সেরাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বিজয় মহাপাত্র জানিয়েছেন, ভুবনেশ্বরের রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টারে ৩৬টি নমুনার পরীক্ষা করা হয়েছিল। তার মধ্যে ২৬টি পজিটিভ।

আক্রান্তরা ১-৯ বছর বয়সের বলে জানিয়েছেন দেশটির চিকিৎসকেরা। আক্রান্তদের পাঁচ থেকে সাতদিন আইসোলেশনে রাখতে বলা হয়েছে। আক্রান্তদের অবস্থা অবশ্য গুরুতর নয়। নজরদারিতে রাখা হয়েছে।

এই জ্বরটি কী ?
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি একটি বিরল ভাইরাস সংক্রমণ। ত্বকে ফোস্কা পড়ে। লাল রঙের র‌্যাশ দেখা যায় ত্বকে। জ্বালা হয়। কেরালা রাজ্যে মূলত পাঁচ বছরের নীচের শিশুদের এই সংক্রমণ দেখা যাচ্ছে।

কী কী উপসর্গ?
যে শিশুদের এই সংক্রমণ হচ্ছে, তাদের গায়ে টম্যাটোর মতো লাল রঙের ফোস্কা পড়ে। এছাড়াও জ্বর আসে। শরীরের গাঁটে গাঁটে ব্যাথা হয়। গাঁট ফুলে যায় এবং অতিরিক্ত মাত্রায় ক্লান্তি আসে।

বিশেষজ্ঞরা বলছেন অনেকক্ষেত্রে চিকুনগুনিয়ার মতো উপর্গ দেখা যায়।

বিশেষজ্ঞজের একাংশ জানাচ্ছেন, এটি এক ধরনের হ্যান্ড-ফুট-মাউথ ডিজিজ। সংক্রমণ ঠেকাতে সতর্ক হওয়া প্রয়োজন বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সামান্য উপসর্গ দেখা দিলেও সঙ্গে সঙ্গে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে। আক্রান্ত শিশুদের উষ্ণ পানি খাওয়াতে হবে। কোনওভাবে ফোস্কায় হাত দেওয়া যাবে না। সামান্য উষ্ণ পানিতে গোসল করাতে হবে আক্রান্ত শিশুদের। সূত্র: এবিপি আনন্দ


এ বিভাগের অন্যান্য সংবাদ