বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাকিস্তান-নিউজিল্যান্ডের উভয়েরই লক্ষ্য সিরিজে এগিয়ে যাওয়া মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের ফিলিপাইনে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জশুনানি ২৫ জুন অফশোর ব্যাংকিংয়ে সুদের ওপর কর প্রত্যাহার রানা প্লাজায় নিহতদের স্মরণ দেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী তাপদাহের মধ্যে গ্রামে ১০৪৯ মেগাওয়াট লোডশেডিং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো জ্যামাইকা সুইজারল্যান্ডে জব্দ রয়েছে রাশিয়ার ১ হাজার ৪শ’ কোটি ডলার জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহত ৩৩

মানসিক স্বাস্থ্য ভালো রাখার অন্যতম ওষুধ নাচ

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২৫, ২০২২
মানসিক স্বাস্থ্য ভালো রাখার অন্যতম ওষুধ নাচ, বলছেন বিশেষজ্ঞরা

প্রাচীনকাল থেকেই নাচের প্রচলন। ঠিক কবে থেকে এই নাচের প্রচলন শুরু হয়েছে তা নিয়ে হয়ত দ্বিমত রয়েছে। মানুষের মনোরঞ্জন করার জন্য যুগ যুগ বছর ধরে নাচের প্রচলন চলে আসছে। আর এই নাচ নতুন প্রজন্মের কাছে আজও ব্যাপক জনপ্রিয়। তবে এমন কিছু মানুষ আছেন যারা সবার সামনে নাচতে হয়ত লজ্জা পান। কিন্তু নিজের মতো পরিবেশ পেলে তিনিও হয়ত হেলে দুলে নাচ করেন।

বিশেষজ্ঞরা বলছেন, উদ্বিগ্নতা দূর করতে নাচের গুরুত্ব বলে শেষ করা যাবে। এছাড়া নাচ মানুষের মস্তিষ্কে ইতিবাচক ধারনার প্রভাব ফেলতে পারে।

নাচের গুরুত্ব বোঝাতে গিয়ে প্রাক্তন ভূতাত্ত্বিক ও একজন উল্লেখযোগ্য বিজ্ঞান লেখক স্টার ভার্তান বলন, করোনা মহামারি চলাকালীন একাকী সময়ের মধ্য দিয়ে যেতে সাহায্য করেছে এই নাচ।

ওয়াশিংটনপোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, নাচের মাধ্যমে যেমন শরীরের ব্যায়াম হয় ঠিক তেমনি মানসিক স্বাস্থ্যের জন্য ব্যাপক কার্যকরী। এছাড়াও আর অনেক সুবিধা রয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মানুষ দৈনন্দিন কাজের চাপ নিয়ে যেভাবে উদ্বিগ্ন থাকে তা কমাতে সাহায্য করে নাচ। এছাড়া করনিক ব্যথাও কমাতে সহায়তা করে নাচ।

সাইকেল চালানোর মতো নাচ একটি ভালো ব্যায়াম হতে পারে বলে জানিয়েছেন ড্রিক্সেল বিশ্ববিদ্যালয়েল ডা. জ্যাসেলিন বিওন্ডো।


এ বিভাগের অন্যান্য সংবাদ