বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি কেন্দ্রীয় ব্যাংকের চাকরি ছেড়ে দেওয়ার প্রবণতা বাড়ছে মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি যুদ্ধ কখনও কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি রাশিয়ার জ্বালানি স্থাপনায় ইউক্রেনের ড্রোন হামলা ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত ইসরাইল-ইউক্রেন সহায়তা আইনে বাইডেনের সই ‘ত্রিমুখী’ শিরোপার রেসে পিছিয়ে লিভারপুল শেফিল্ডকে হারিয়ে জয়ে ফিরল ম্যানইউ কোপা ইতালিয়ার ফাইনালে আটালান্টা লজ্জার রেকর্ড গড়লেন মোহিত শর্মা তীব্র তাপদাহে পুড়ছে দক্ষিণ-পূর্ব এশিয়া হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান শ্রম ইস্যুতে ইইউ পার্লামেন্টে নতুন বিল পাস

মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পুতিনের দুই কন্যা

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ৭, ২০২২

যুক্তরাষ্ট্র অবশেষে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের দুই মেয়ের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে।

ইউক্রেনে হামলার কারণে বুধবার হোয়াইট হাউজের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। নতুন নিষেধাজ্ঞার আওতায় এসেছে রাশিয়ার শীর্ষ সরকারি ও বেসরকারি ব্যাংক।

পুতিনের এই দুই মেয়ের নাম মারিয়া ভরোন্তোসভা ও ক্যাটেরিনা টিখোনোভা। রুশ প্রেসিডেন্টের সাবেক স্ত্রী লিউডমিলা শেকরেবনেভার গর্ভজাত সন্তান তারা।

মার্কিন অর্থ বিভাগ ক্যাটেরিনা টিখোনোভাকে একজন প্রযুক্তি এক্সিকিউটিভ হিসেবে চিহ্নিত করেছে। তার কাজকর্ম রাশিয়ার প্রতিরক্ষা শিল্পের জন্যে সহায়ক।

মারিয়া ভরোন্তোসভা রাষ্ট্রের অর্থায়নে পরিচালিত জেনেটিক রিসার্চ প্রোগ্রামে কাজ করেন। এটি ব্যক্তিগতভাবে পুতিন তত্ত্বাবধান করেন।

পুতিনের দুই মেয়ের কথা ইঙ্গিত করে এক সিনিয়র মার্কিন কর্মকর্তা বলেন, ‘আমরা বিশ্বাস করি পুতিনের অনেক সম্পদ পরিবারের সদস্যদের নামের আড়ালে গোপন রাখা হয়েছে। এই কারণে আমরা তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছি।’

নতুন নিষেধাজ্ঞায় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রী ও মেয়ে এবং রুশ নিরাপত্তা কাউন্সিলের সদস্যরাও রয়েছেন। এ ছাড়া সাবেক প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এবং বর্তমান প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন এর আওতায় এসেছে।

এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়, এ সব ব্যক্তিবর্গ রুশ জনগণের অর্থে নিজেরা বিত্তশালী হয়েছেন। এদের কেউ কেউ ইউক্রেনে পুতিনের যুদ্ধে প্রয়োজনীয় সমর্থনও দিচ্ছেন।


এ বিভাগের অন্যান্য সংবাদ