শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’ বিএনপির পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে কিছু সাম্প্রদায়িক শক্তি তৎপর: কাদের

মিয়ানমারে প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২, ২০২২
মিয়ানমারে প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক একটি সংস্থা ‘ইউএনওসিএইচএ’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের স্যাগাইন অঞ্চল থেকে বাস্তুচ্যুত হয়েছে তিন লাখ বাসিন্দা। সেখানে প্রায়ই জান্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। স্যাগাইন ও পার্শ্ববর্তী ম্যাগওয়ে শহরে মোবাইল সেবা, খাবার, ওষুধ ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে দেশটির জান্তা সরকার।

জাতিসংঘ সতর্ক করেছে, অসন্ন বর্ষা মৌসুম ও সংঘর্ষ বেড়ে যাওয়ায় পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে। গত বছর মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতাসীন অং সান সু চির এনএলডি সরকার উৎখাত করে সেনাবাহিনী। এনএলডি নেত্রী অং সান সু চিসহ তাঁর দলের জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তার করা হয়।

এরপর থেকে দেশটির ৭ লাখেরও বেশি মানুষকে ঘরবাড়ি ছাড়তে বাধ্য করা হয়েছে। অভ্যুত্থানের বিরুদ্ধে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠি যুদ্ধ শুরু করে এবং জান্তার পক্ষ থেকে পাল্টা আক্রমণ করা হয়। এনওসিএইচএ বলছে, অভ্যুত্থান পরবর্তী সহিংসতার ঘটনায় ১২ হাজারের বেশি বেসামরিক সম্পত্তি জ্বালিয়ে দেওয়া বা নষ্ট করা হয়েছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ