সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর মেয়েরা রাজাকার বলে স্লোগান দেয়, কোন দেশে বাস করছি: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভেসে যাবে সরকার: রিজভী ১২ দলীয় জোটে যোগ দিলো বিকল্পধারাসহ নতুন ২ দল ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত সিরাজগঞ্জের তাঁত শিল্প আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে মোকাবিলা হবে: ডিএমপি এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন কোটা আন্দোলন : এবার রাজপথে মেডিকেলের শিক্ষার্থীরা প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত সহকারী ও তার স্ত্রীর হিসাব স্থগিত বছরে প্রায় ৩০ কোটি টাকার কৃত্রিম ফুল আমদানি জলাবদ্ধতা রাজধানী নিয়ে উদ্বিগ্ন নগরবাসী নানা পরিস্থিতি বিবেচনায় রপ্তানি আয়ে ধীরগতি সম্মেলনে যোগ দিতে মিলওয়াকিতে পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প গাজায় ইসরায়েলি হামলা, নিহত ১৪১ ফিলিস্তিনি

মেক্সিকোতে সাংবাদিককে গুলি করে হত্যা

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ২৩, ২০২২
Mexican journalist killed hours after posting about disappeared students

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে সোমবার বিকেলে এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। আট বছর আগে পার্শ্ববর্তী একটি এলাকা থেকে ৪৩ শিক্ষার্থী নিখোঁজ হওয়ার ব্যাপারে অনলাইনে পোস্ট দেওয়ার পরপরই তিনি নিহত হন। খবর এএফপি’র।
সোমবার সন্ধ্যায় স্থানীয় প্রসিকিউটরের দপ্তর জানায়, মেক্সিকোর গুয়েরারো রাজ্যের রাজধানী শিল্পানসিঙ্গ নগরীতে ফ্রেডিড রোমানের গাড়ির ভিতর থেকে তার লাশ উদ্ধার করা হয়। তিনি বিভিন্ন সামাজিক মাধ্যমে এবং স্থানীয় একটি সংবাদ পত্রে তার লেখা প্রকাশ করেন।
গুয়েরারোর ৪৩ শিক্ষার্থী নিখোঁজ হওয়ার ঘটনা মেক্সিকোর ইতিহাসে সবচেয়ে বড় মানবাধিকার বিপর্যয়গুলোর অন্যতম। ২০১৪ সালে তারা নিখোঁজ হয়ে যায়।
ট্রুথ কমিশন এ নৃশংসতাকে রাষ্ট্রীয় অপরাধ হিসেবে অভিহিত করায় গত সপ্তাহে বিষয়টি ফের গুরুত্ব পায়। এ অপরাধের সাথে বিভিন্ন সংস্থার এজেন্টরা জড়িত বলে ধারণা করা হচ্ছে।
নিহত হওয়ার কয়েক ঘণ্টা আগে সাংবাদিক ফ্রেডিড রোমান ‘স্টেট ক্রাইম উইদাউট চার্জিং দি বস’ শিরোনামে ফেসবুকে একটি দীর্ঘ পোস্ট দেন। পোস্টে তিনি শিক্ষার্থীদের নিখোঁজ হওয়ার সময়ে সাবেক এর্টনি জেনারেল জেসাস মুরিলো করামসহ চার কর্মকর্তাদের মধ্যে কথিত বৈঠকের কথা উল্লেখ করেন।
গত সপ্তাহে ট্রুথ কমিশনের প্রতিবেদন প্রকাশের পর মুরিলো করামকে গ্রেফতার করা হয়। এছাড়া নিখোঁজের ঘটনায় সামরিক সদস্য, পুলিশ কর্মকর্তা ও কার্টেল সদস্যসহ সন্দেহভাজনদের গ্রেফতারের জন্য ওয়ারেন্ট জারি করা হয়।
নিখোঁজ শিক্ষার্থীদের বিষয়ে রোমানের সাম্প্রতিক পোস্ট বা তার অন্য কোন প্রতিবেদন তার নিহত হওয়ার কারণ কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।


এ বিভাগের অন্যান্য সংবাদ