বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১২:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পল্টনের বিএনপি অফিস খুলে দেয়ার দাবি ফখরুলের ৩ দিনের সফরে সৌদিতে চীনা প্রেসিডেন্ট বিএনপি দেশে আগুনসন্ত্রাস শুরু করেছে : ওবায়দুল কাদের খেলা বন্ধ করেন, নয়তো পরিস্থিতি কারো নিয়ন্ত্রণে থাকবে না : কর্ণেল অলি নাশকতার মামলায় হাজিরা দিলেন মির্জা ফখরুলসহ পাঁচ নেতা চট্টগ্রামে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে সাধারণ মানুষ পেরুর নতুন প্রেসিডেন্ট দিনা বলুআর্তে বিশ্বে করোনায় ২৪ ঘণ্টায় ১১৭৪ জনের মৃত্যু মস্কো আগ বাড়িয়ে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না : পুতিন আফগানিস্তানে প্রকাশ্যে ‘জঘণ্য’ মৃত্যুদন্ড কার্যকরের নিন্দা যুক্তরাষ্ট্রের ক্ষমতাচ্যুত হওয়ার পরই পেরুর প্রেসিডেন্ট আটক মেসিকে নিয়ে এবার মুখ খুললেন ডাচ কোচ ফন হাল ম্যানইউর ১১ ফুটবলার খেলছেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইনজুরির গুঞ্জন উড়িয়ে যা বললেন ডি পল পিতৃ-মাতৃভূমির টানে অন্যদেশে যাননি হাকিমি-জিয়েশরা

মোবাইল ফোনের কলড্রপে অসন্তুষ্ট খোদ বিটিআরসি, ক্ষতিপূরণের নির্দেশ

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২১, ২০২১

বৃত্তান্ত প্রতিবেদক: মোবাইল ফোনের কলড্রপ, নেটওয়ার্ক না থাকা, কথা আটকে যাওয়া, শব্দ শোনা না যাওয়ার ঘটনায় অসন্তুষ্ট খোদ টেলিকমিউনিকেশন খাতের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুটলি অথরিটি (বিটিআরসি)।

সম্প্রতি অনুষ্ঠিত কমিশনের এক বৈঠকে এসব কমিয়ে আনতে সংশ্লিষ্ট সকল অপারেটরকে প্রয়োজনীয় কারিগরি সক্ষমতা অর্জনের নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে গ্রাহকদের ক্ষতিপূরণও নিশ্চিত করতে বলা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মোবাইল ফোনের কলড্রপ, নেওটওয়ার্ক না থাকা, কথা বলতে বলতে কল আটকে যাওয়া, শব্দ শোনা না গেলেও ব্যালেন্স শূন্য হতে থাকা; এসব এখন একটু বেশিই হচ্ছে। কিন্তু গ্রাহক কোনও ক্ষতিপূরণ পাচ্ছে না। গ্রাহককে ক্ষতিপূরণ দেওয়ার সক্ষমতা অন্যান্য মোবাইল ফোন অপারেটরের থাকলেও তা নেই রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের।

বিটিআরসির কমিশন বৈঠকে সিদ্ধান্ত হয়, তিন মাসের মধ্যে টেলিটককে কলড্রপকৃত মিনিটের তথ্য সংগ্রহ করার কারিগরি সক্ষমতা অর্জন করতে হবে এবং কলড্রপের বিপরীতে গ্রাহককে ক্ষতিপূরণ দিতে হবে।

একই সঙ্গে কলড্রপের কারণে ফেরতব্য কল মিনিট প্রদানের সক্ষমতা টেলিটক কেন অর্জন করেনি তা জানতে চাওয়া হয়।

অপরদিকে, অফনেট কলড্রপের ক্ষেত্রে কলড্রপ, অরিজিনেটিং অপারেটর, আইসিএক্স ও টার্মিনেটিং অপারেটর—এই তিন অপারেটরের মধ্যে কোন অপারেটরের জন্য সৃষ্ট হয়েছে তা নিরূপণের ক্ষেত্রে কারিগরি জটিলতা বিদ্যমান রয়েছে বলে কমিশন বৈঠকের কার্যপত্রে উল্লেখ করা হয়।

ফলে বিষয়টি সমাধানের জন্য অফনেট কলড্রপের ক্ষতিপূরণের দায়ভার কোন অপারেটরের ওপর বর্তাবে এবং ভুক্তভোগী মোবাইল গ্রাহক কীভাবে ক্ষতিপূরণ পাবে তা আরও পরীক্ষার জন্য কমিটি গঠনের প্রয়োজন দেখা দেয়।

এতে আরও বলা হয়, অফনেট কলড্রপের ক্ষেত্রে কারিগরি প্রতিবন্ধকতা বিশ্লেষণের পরে নতুন করে নির্দশনা প্রদানের সিদ্ধান্ত হয় এবং ওই নির্দেশনা জারির সময় থেকে অফনেট কলড্রপের জন্য কল মিনিট ফেরতের বিষয়টি কার্যকরের কথা উল্লেখ করা হয়।

বর্তমানে কলড্রপের বিষয়টিকে ভয়াবহ উল্লেখ করে সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, অপারেটররা যা বলে, কলড্রপের হার তারচেয়ে বেশি। একটি কলে কথা শেষ করা যায় না। কয়েকবারে কথা শেষ করতে হয়। এর বিহিত অপারেটরগুলোকেই করতে হবে। গ্রাহককে ক্ষতিপূরণ দিতে হবে।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার কলড্রপ নিয়ে তার অসন্তোষ প্রকাশ করে বলেছেন, কেন এটা এত বেশি হচ্ছে, তা অনুসন্ধান করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ