বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রেকে হারিয়ে সুপার এইটে ভারত বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী ২১ আগস্ট গ্রেনেড হামলার পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি-রাজনীতি ধ্বংস করেছে সরকার : মির্জা ফখরুল বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ কুয়েতে শ্রমিক আবাসন ভবনে আগুন, নিহত ৪১ এমপি আনার হত্যার তদন্ত সঠিক পথেই এগুচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসকে বিচারের নামে হয়রানি করা হচ্ছে: ব্যারিস্টার খোকন বিচার প্রক্রিয়া সম্পর্কে ড. ইউনূসের বক্তব্য অসত্য: আইনমন্ত্রী আদালতে খাঁচার ভেতর দাঁড়িয়ে থাকা অপমানজনক: ড. ইউনূস মূল্যস্ফীতির হার সাড়ে ৬ শতাংশে নামানো অবাস্তব: সিপিডি বঙ্গবন্ধুর সমাধিতে বিমান বাহিনীর প্রধানের শ্রদ্ধা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় বাংলাদেশ

মোংলা বন্দরের জন্য দু’টি বোলার্ড পুল টাগবোট সংগ্রহে চৃক্তিপত্র স্বাক্ষর

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ৭, ২০২২
dav

বৃত্তান্ত প্রতিবেদক: মোংলা বন্দর কর্তৃপক্ষ প্রায় ১৭৪ কোটি টাকা ব্যয়ে দু’টি ৭০ টন বোলার্ড পুল টাগবোট সংগ্রহ করতে যাচ্ছে।  হংকং-এর চিউ লি শিপইয়ার্ডে  টাগবোট দু’টি নির্মিত হবে। আগামী এক বছরের মধ্যে  টাগবোট দু’টি বন্দরের জাহাজ বহরে সংযোজিত হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার ঢাকার সোনারগাঁও হোটেলে একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। চুক্তিপত্রে স্বাক্ষর করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মুসা এবং চিউ লি শিপইয়ার্ডের স্থানীয় প্রতিনিধি ই-ইঞ্জিনিয়ারিং-এর চেয়ারম্যান তরফদার রুহুল আমীন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও মন্ত্রণালয়ের সচিব মেজবাহ্ উদ্দীন চৌধুরী এসময় উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর দেশপ্রেম, অসামান্য প্রজ্ঞা এবং সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গী ও প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতার ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বন্দর আজ নতুন মাত্রায় উপণীত হতে চলেছে।

প্রধানমন্ত্রীর সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির ফলে ২০০৯ সালে  সমগ্র দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নকে বেগবান করতে দেশের দ্বিতীয় বৃহত্তম এ সমুদ্র বন্দরে নতুন করে প্রাণসঞ্চার হয়। মৃতপ্রায় এ বন্দরকে জীবিত করতে প্রধানমন্ত্রী মোংলা বন্দরের জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছেন। বন্দরের সক্ষমতা বৃদ্ধিকল্পে বিভিন্ন প্রকার উন্নয়ন প্রকল্পের কাজ বিগত বেশ কয়েক বছর যাবৎ চলমান রয়েছে, বলেন তিনি।

তিনি বলেন, বন্দরের অপারেশনাল কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে বিভিন্ন সহায়ক জাহাজ ও বোট সমৃদ্ধ বহরে জন্য বিভিন্ন ধরণের ছোট-বড় জাহাজ, যন্ত্রপাতি ক্রয়, টাগ বোট সংগ্রহ এবং ড্রেজিং প্রকল্প  সরকার অনুমোদন দিয়েছে।

খালিদ মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বর্তমান গণতান্ত্রিক সরকার দেশের উন্নয়নে ব্যাপক কর্মকান্ড গ্রহণ করেছে। চলমান বৈশ্বিক মহামারীর মধ্যেও আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

মোংলা বন্দর  কর্তৃপক্ষের  জন্য  নির্মিতব্য ২টি  ৭০  টন  বোলার্ড  পুলের  টাগ বোট বাংলাদেশের  এ  যাবৎকালের  সর্বোচ্চ  বোলার্ড  পুল  ক্ষমতাসম্পন্ন এবং  সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ টাগবোট যাতে অত্যাধুনিক জাপানী ও ইউরোপিয়ান মেশিনারী ও যন্ত্রপাতি সংযোজিত করা হবে।  বর্তমানে  মোংলা বন্দরে ২০ থেকে ৩০ টনের পাঁচটি টাগবোট রয়েছে। বন্দরে আগত বড় বাণিজ্যিক জাহাজসমূহের নিরাপদ বার্থিং/আনবার্থিংয়ে সহায়তা প্রদান টাগবোটের মূল কাজ।


এ বিভাগের অন্যান্য সংবাদ