শনিবার, ২৫ মে ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রোববার যে সময়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘রিমাল’ গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’

যুক্তরাষ্ট্রে তুষারঝড়, ভোগান্তিতে ২০ কোটি মানুষ

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২৪, ২০২২
যুক্তরাষ্ট্রে তুষারঝড়, ভোগান্তিতে ২০ কোটি মানুষ

যুক্তরাষ্ট্রের বিশাল এলাকাজুড়ে বয়ে যাওয়া তুষারঝড়ে দেশটির বিভিন্ন অঞ্চলে এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে বিদ্যুৎ ও পানির সরবরাহে বিঘ্ন ঘটায় ভোগান্তিতে পড়েছেন অন্তত ২০ কোটি মানুষ।

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার রাত ও শুক্রবার দিনজুড়ে দেশটির দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য টেক্সাস থেকে উত্তরাঞ্চলীয় রাজ্য মাইন পর্যন্ত এলাকা জুড়ে তুষারঝড় বয়ে যায়। এ ঝড়কে ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম বৃহৎ প্রাকৃতিক দুর্যোগ’ বলে উল্লেখ করেছে দেশটির গণমাধ্যম।

ঝড়ের তেজ খানিকটা কমে এলেও এখনও দেশটির বেশিরভাগ অঙ্গরাজ্যে আবহাওয়া পুরোপুরি স্বাভাবিক হয়নি। লাখ লাখ বাড়িঘর ও প্রতিষ্ঠান এখনও বিদ্যুৎবিহীন অবস্থায় আছে, এবং বিমানবন্দরগুলোতে ইতোমধ্যে বাতিল হয়েছে ১১ হাজারের বেশি ফ্লাইট।

এদিকে, এখনও দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ঝড়ো হাওয়া ও তুষারপাত অব্যাহত রয়েছে। রাজ্যের অধিকাংশ এলাকা ঢেকে গেছে বরফের পুরু স্তরে। এছাড়া মিশিগান, বাফেলো, নিউইয়র্ক, সাউথ ডাকোটা, কলরাডো, কানসাস, ওয়াইওমিং, টেনেসি, ওয়েস্ট ভার্জিনিয়া, কেন্টাকি, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা রাজ্যে বেশ কিছু অঙ্গরাজ্যে এখনও অব্যাহত আছে তুষারপাত এবং তাপমাত্রা ওঠানামা করছে মাইনাস ৩২ ডিগ্রি থেকে মাইনাস ৪২ ডিগ্রির মধ্যে। বিভিন্ন রাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

অপরদিকে কানাডার অন্টারিওর অধিকাংশ এলাকা এবং কুইবেকের কিছু অংশ ব্যাপক তুষারঝড়ের কবলে পড়েছে। এটি আগামী কয়েক দিন স্থায়ী হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া কেন্দ্র।

ব্রিটিশ কলাম্বিয়া থেকে নিউ ফাউন্ডল্যান্ড পর্যন্ত দেশের বেশিরভাগ অংশে চরম ঠাণ্ডা এবং শীতকালীন ঝড়ের সতর্কতা রয়েছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ