বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০১:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৫ ব্যাংকারের দেশত্যাগে নিষেধাজ্ঞার ব্যবস্থা নিতে নির্দেশ বাসচাপায় শিক্ষার্থী নিহত : রামপুরায় ৯ বাসে আগুন, তিনটিতে ভাঙচুর করোনার এক ডোজ টিকা নিলেই যাওয়া যাবে সৌদি আরব আবরার হত্যা: সেদিন যা ঘটেছিল আবরার হত্যা মামলার রায় পেছালো প্রতিষ্ঠার ২২ বছরপূর্তি উদযাপন ঠিকানা সমবায় সমিতির গৃহ নির্মাণে সুদ ছাড়াই ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ ছাত্রলীগের মারামারিতে বন্ধ হওয়া চট্টগ্রাম মেডিকেল কলেজ খুলল শিশুর অভিভাবকত্ব পারিবারিক আদালতেই নির্ধারিত হবে: হাইকোর্ট ব্লুটুথযুক্ত মোটরসাইকেলে বিটিআরসির অনুমোদন নিতে হবে: বিআরটিএ ২০৩০ সালের মধ্যে সব নদীর পলি অপসারণের উদ্যোগ সরকারের খালেদা জিয়ার সুচিকিৎসার জন্য রাষ্ট্রপতির প্রতি আহ্বান বিএনপির এমপিদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিমেল দুই দিন ধরে নিখোঁজ সাংবাদিক রিশাদ হুদাকে মারধরের ঘটনায় ছাত্রলীগ নেতা কারাগারে পণ্য নিতে এসে আলেশা মার্টের অফিস বন্ধ পাওয়ার অভিযোগ গ্রাহকদের সুনামগঞ্জের সীমান্তে বুনো হাতি, না মারার আহ্বান পুলিশের চেয়ারম্যান প্রতীক দিচ্ছি দেখেই মারামারি তা কিন্তু না: প্রধানমন্ত্রী মর্যাদাপূর্ণ সন পদক পেলেন বাংলাদেশের মেরিনা বছরের শুরুতে শ্রেণিকক্ষে ক্লাস পুরোপুরি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী নির্বাচনি সহিংসতায় গুলিবিদ্ধ যুবলীগ নেতার মৃত্যু

যুক্তরাষ্ট্রে ৫–১১ বয়সীদের ফাইজারের টিকা দিতে সম্মতি

রিপোর্টারের নাম : / ৩৪ জন দেখেছেন
আপডেট : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০১:০০ পূর্বাহ্ন

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ফাইজারের তৈরি কোভিড–১৯ টিকা দেওয়ার ব্যাপারে সম্মতি জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকারের বিশেষজ্ঞ চিকিৎসক প্যানেল। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) আয়োজিত এক বৈঠকে ভোটাভুটির পর এ ব্যাপারে সম্মতি জানায় তারা। এর মধ্য দিয়ে কয়েক সপ্তাহের মধ্যে কম বয়সী শিশুদেরও ফাইজারের টিকা নেওয়ার সুযোগ তৈরি হলো। আশা করা হচ্ছে, শিগগিরই এ ব্যাপারে আনুষ্ঠানিক অনুমোদন দেবে এফডিএ।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার এফডিএ আয়োজিত বৈঠকে দিনভর বিভিন্ন বিষয় উপস্থাপন ও বিতর্ক হয়। এরপর হয় ভোটাভুটি। ১৭ বিশেষজ্ঞ টিকা প্রদানের পক্ষে ভোট দেন। একজন বিশেষজ্ঞ ভোট দেওয়া থেকে বিরত ছিলেন। বিশেষজ্ঞরা মত দিয়েছেন, এ টিকা দেওয়া হলে শিশুরা স্বাস্থ্যগতভাবে যেমন উপকার পাবে, তেমনি স্কুল বন্ধ থাকা কিংবা অন্য ব্যাঘাত থেকেও মুক্তি পাবে। এ বয়সী শিশুদের টিকা দেওয়ার কারণে যতটা লাভ হবে, তার তুলনায় জ্ঞাত ঝুঁকির পরিমাণ নগণ্য।

বিজ্ঞাপন
এফডিএর পক্ষ থেকে আনুষ্ঠানিক অনুমোদন পেলে আগামী নভেম্বরের মাঝামাঝি নাগাদ যুক্তরাষ্ট্রে ২ কোটি ৮০ লাখ শিশু ফাইজারের টিকা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) বিশেষজ্ঞ আমান্ডা কোহনও টিকা দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। তিনি বলেন, ‘যখন আমি শুনি শিশুদের আইসিইউতে রাখতে হচ্ছে, কোভিডে আক্রান্ত হওয়ার কারণে দীর্ঘ মেয়াদে ভুগছে তারা এবং শিশুরা মারা যাচ্ছে; তখন টিকা নিলে ঝুঁকির তুলনায় লাভ যে বেশি হবে, তা আমার কাছে পুরোপুরি স্পষ্ট।’

ফিলাডেলফিয়াভিত্তিক শিশু হাসপাতালের চিকিৎসক পল অফিট বলেন, ‘কখন সব জানব, তার চেয়ে কখন যথেষ্ট পরিমাণ জানব, সেটাই বড় কথা।’ তিনি মনে করেন, উচ্চ ঝুঁকিতে থাকা শিশুরা টিকা নিলে উপকৃত হবে। তা ছাড়া ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ডোজের পরিমাণ কম হওয়ার কারণে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকিও কম বলে মনে করেন তিনি।

ফাইজার-বায়োএনটেক বলে আসছে, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ১০ মাইক্রোগ্রাম ডোজকে তারা যথাযথ মনে করছে, যা প্রাপ্তবয়স্ক মানুষের ডোজের তুলনায় তিন গুণ কম। প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে এ ডোজের পরিমাণ ৩০ মাইক্রোগ্রাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ