শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’ বিএনপির পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে কিছু সাম্প্রদায়িক শক্তি তৎপর: কাদের

লিওনেল মেসির যে পাঁচটি রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৬, ২০২২
লিওনেল মেসির যে পাঁচটি রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব

যার ক্যারিয়ারের শুরুটা হয়েছিল টিস্যু পেপারে স্বাক্ষরিত একটি চুক্তির মাধ্যমে। সে সময় কে জানত টিস্যু পেপারে হওয়া এক চুক্তি ফুটবল ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা হয়ে থাকবে। বলছিলাম আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির কথা। যার জনপ্রিয়তা বিশ্বের এপ্রান্ত থেকে ওপ্রান্ত কোনও অংশেই কম নয়। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলেও রয়েছেন জনপ্রিয়তার তুঙ্গে।

গত শুক্রবার ৩৫তম জন্মদিন পালন করেছেন বর্তমান বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসি। তার ক্যারিয়ারে এমন কোনও অর্জন নেই যা পদ চুম্বন করেনি। রেকর্ড ভেঙেছেন আবার নতুন করে গড়েছেন। ক্যারিয়ারে এমন সব অবিশ্বাস্য রেকর্ড করেছেন যা আদৌ কেউ ভাঙতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ থেকেই যায়। আসুন দেখে নেই সে রকম পাঁচটি রেকর্ড।

সর্বোচ্চ ব্যালন ডি’অর জয়
লিওনেল মেসি তার ক্যারিয়ারে একটি কিংবা দুটি নয় গুনে গুনে সাতটি ব্যালন ডি’অর জিতেছেন। এ ট্রফি জয়ে তার আশেপাশেও কেউ নেই। তার পরের আসনটি অবশ্য পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। যার দখলে এই পুরস্কার আছে পাঁচবার। তবে মজার বিষয় হচ্ছে ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে নির্দিষ্ট কোনও দেশের সব খেলোয়াড় মিলেও তাকে পেছনে ফেলতে পারেননি।

সবচেয়ে বেশি ইউরোপিয়ান গোল্ডেন বুট
ইতিহাসের সবচেয়ে বেশি বর্ষসেরা হওয়ার কীর্তি পিএসজি তারকার। এক মৌসুমে ইউরোপে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটাও তার। ক্যারিয়ারে ছয়বার জিতেছেন এ ট্রফি। ২০১৭, ২০১৮ ও ২০১৯ এই তিন বছর হ্যাটট্রিত গোল্ডেন বুট জয়ের রেকর্ড গড়েন তিনি। এখানেও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পর্তুগিজ যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদো। সিআর সেভেনের দখলে গোল্ডেন বুটের পুরস্কার রয়েছে ৪টি।

এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোলের রেকর্ড
শেষ এক যুগেরও বেশি সময় ধরে এলএমটেন ফুটবলে নিজের সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে যাচ্ছেন। তবে ২০১২ সালটা মেসির জন্য আলাদা করে রাখতেই হবে। সে বছর মেসির গোলের বাঁধ ভেঙে ক্লাব ও জাতীয় দলের হয়ে করেন ৯১ গোল আর প্রীতি ম্যাচ হিসেবে আনলে গোল সংখ্যাটা গিয়ে ঠেকবে ৯৬-তে। এক পঞ্জিকাবর্ষে এর চেয়ে বেশি গোলের কীর্তি নেই আর কারোই।

এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল
লিওনেল মেসি দীর্ঘ ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে গত বছর বার্সেলোনা থেকে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেন। তার আগে মেসি কাতালান ক্লাবটির হয়ে যা করেছেন তা আর কেউ করে দেখাতে পারবে বলে মনে হয় না। বার্সেলোনার জার্সি গায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেছেন ৬৭২ গোল। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় তার ধারেকাছে কেউ নেই।

সবচেয়ে বেশি গোলে সরাসরি অবদান
জাতীয় দলের হয়ে সবশেষে ম্যাচে এস্তোনিয়ার বিপক্ষে ৫ গোলের কীর্তি গড়েন লিওনেল মেসি। বিশ্বের প্রথম খেলোয়াড় যার কিনা জাতীয় দল ও ক্লাব মিলিয়ে পাঁচ গোল করার কৃতিত্ব রয়েছে। সেই সঙ্গে সেদিন ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে ১১০০ গোলে অবদান রাখার কীর্তি গড়েন মেসি। এই কীর্তি গড়েতে তিনি খেলেছেন মাত্র ৯৭৪ ম্যাচে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবারও সেই ক্রিশ্চিয়ানো রোনালদো। ১০৪৫ গোল নিয়ে মেসির পরেই অবস্থান তার। রোনালদো এ রেকর্ড গড়তে খেলেছেন ১১২১টি ম্যাচ।


এ বিভাগের অন্যান্য সংবাদ