শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৩:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৩৬ বছর পর বিশ্বকাপের নকআউটে মরক্কো ২৪ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় বেলজিয়ামের গণসমাবেশকে কেন্দ্র করে সরকার বেসামাল হয়ে গেছে : রিজভী বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার আমাদের ও আওয়ামী লীগের মাঝখানে আসবেন না: সালাম ইসলামি ব্যাংক থেকে মালিকপক্ষের ৩০ হাজার কোটি টাকা ঋণ পোশাক রপ্তানিতে আবারো দ্বিতীয় স্থানে বাংলাদেশ ডেঙ্গুতে মৃত্যুহীন দিনে ৩৮০ জন হাসপাতালে ভর্তি আশার আলো দেখাচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের কথা না ভেবে সরকার বিদেশে অর্থ পাচার করছে: ড. কামাল ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধা মাস ঘোষণার দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর পুলিশ প্রধানের সঙ্গে সাক্ষাৎ শেষে যা জানালেন বিএনপি নেতারা ডিএমপির ছয় কর্মকর্তা বদলি শুরু হলো সারাদেশে পুলিশের বিশেষ অভিযান করোনা টিকাদানের বিশেষ কর্মসূচি শুরু

লেবাননের দূতকে ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ছাড়ার নির্দেশ

রিপোর্টারের নাম :
আপডেট : অক্টোবর ৩০, ২০২১

 

সৌদি আরবে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশটি ছাড়ার নির্দেশ দিয়েছে রিয়াদ। লেবাননের এক মন্ত্রীর ‘অপমানজনক মন্তব্যের’ প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের এ ঘোষণার কয়েক ঘণ্টা পর বাহরাইনও তাদের দেশ থেকে লেবাননের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। খবর রয়টার্সের

বৈরুত থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে রিয়াদ। পাশাপাশি লেবানন থেকে সব ধরনের পণ্যের আমদানিতেও নিষেধাজ্ঞা দিয়েছে।

এক সাক্ষাৎকারে লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি ইয়েমেনে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ‘আগ্রাসন চালাচ্ছে’ বলে মন্তব্য করেছিলেন। এরপরই ক্ষেপেছে সৌদি আরব।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট সাত বছর ধরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে আসছে।

মন্ত্রী হওয়ার আগে আগস্টে দেওয়া সাক্ষাৎকারটিতে কোরদাহি ইয়েমেনের যুদ্ধকে ‘অনর্থক’ অভিহিত করে বলেছিলেন, হুতিরা কেবলমাত্র ‘আত্মরক্ষাই’ করছে।

সাক্ষাৎকারটি প্রচারিত হওয়ার পর লেবাননের সরকার বলেছে, এসব কোরদাহির ব্যক্তিগত মন্তব্য, সরকারের অবস্থানের প্রতিফলন নয়।

লেবাননে সাম্প্রতিক বছরগুলোতে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রভাব বাড়ায় রিয়াদ ও বৈরুতের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। হিজবুল্লাহ ইয়েমেনের হুতিদের সমর্থন দিয়ে আসছে।

কোরদাহি যে রাজনৈতিক ব্লকের সদস্য তারা হিজবুল্লাহর মিত্র।

সৌদি আরব ও বাহরাইনের রাষ্ট্রদূত বহিষ্কারের সিদ্ধান্তে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, ক্ষতিগ্রস্ত সম্পর্ক মেরামতে বৈরুত চেষ্টা চালিয়ে যাবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ