শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর চৈত্র সংক্রান্তি শনিবার আওয়ামী লীগ পুলিশ লীগে পরিণত: মির্জা ফখরুল `বিএনপি ককটেল পার্টি করেনি, ইফতার পার্টি করেছে’ ইরান-ইসরায়েলকে সংযত থাকার আহ্বান রাশিয়াসহ পরাশক্তিগুলোর যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার বার্তা কিমের দুই ম্যাচ নিষিদ্ধ রোনালদো ৪ জেলায় সড়ক দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু ভারতীয় পণ্য বর্জন, বিএনপির রাজনৈতিক কর্মসূচী নয়: খসরু সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে চলছে টান টান উত্তেজনা আটলান্টার কাছে বড় ব্যবধানে হারলো লিভারপুল রেকর্ড ১৭টি `ডাক` ইনিংস ম্যাক্সওয়েলের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে পার্বত্য চট্টগ্রামে বৈসাবী উৎসব শুরু কমেনি মুরগির দাম, বেড়েছে সবজির

শান্তি আলোচনার প্রস্তুতি নিচ্ছে আর্মেনিয়া ও আজারবাইজান

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ৭, ২০২২

আর্মেনিয়া ও আজারবাইজান শান্তি আলোচনার প্রস্তুতি নিচ্ছে। বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর তারা এমন পদক্ষেপ নিচ্ছে। এ অঞ্চলকে কেন্দ্র করে তাদেরকে ২০২০ সালে যুদ্ধে জড়িয়ে পড়তে দেখা যায়। বৃহস্পতিবার আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়। খবর এএফপি’র।

ইয়ারভানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এ দুই দেশের মধ্যে শান্তি আলোচনার জন্য প্রস্তুতিমূলক কাজ শুরু করতে পররাষ্ট্র মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন। বুধবার ব্রাসেলসে ইইউ’র মধ্যস্থতায় আয়োজিত এক বৈঠক চলাকালে তারা এমন নির্দেশ দেন।

মন্ত্রণালয় আরো জানায়, ওই বৈঠকে আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তের সীমানা নির্ধারণের বিষয়ে একটি দ্বিপাক্ষিক কমিশন গঠনের ব্যাপারে একটি চুক্তি করা হয়। আর এ কমিশন সীমান্ত বরাবর নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করার দায়িত্ব পালন করবে।

আলিয়েভ ও পাশিনিয়ান ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট চার্লস মিশেলের মধ্যস্থতায় বিরল আলোচনার জন্য ব্রাসেলসে বুধবার সাক্ষাত করেন।

উল্লেখ্য, গত ২৫ মার্চ কারাবাখে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর এ বৈঠকের আয়োজন করা হয়। এ উত্তেজনার ঘটনায় দেখা যায়, আজারবাইজান রাশিয়ার শান্তিরক্ষীদের দায়িত্বে থাকা ওই এলাকার একটি গ্রাম দখল করে নেয়। এ সময় বিচ্ছিন্নতাবাদী তিন সৈন্য নিহত হয়। গ্রামটি কৌশলগত দিক থেকে অনেক গুরুত্বপূর্ণ।


এ বিভাগের অন্যান্য সংবাদ