শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত : স্বরাষ্ট্রমন্ত্রী ‘কোটাবিরোধীদের অনেক বক্তব্য সংবিধানের মূলনীতির বিরোধী’ দেশে এখন দুর্নীতি ফাঁসের মৌসুম চলছে : রিজভী কোটা সংস্কার আন্দোলন অন্যদিকে ধাবিত করার চেষ্টা চলছে : ডিবিপ্রধান কোটাবিরোধীদের ভাঙচুর-হামলার জেরে পুলিশের মামলা দায়ের ‘ব্যাংকিং খাত এখন দুরবস্থার মধ্যে রয়েছে’ ডিসেম্বরেও উৎপাদনে যাচ্ছে না পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বৃষ্টিতে তলিয়ে গেছে দিল্লি, মুম্বাইসহ বেশ কিছু রাজ্য গাজার মানবিক অঞ্চলে বিমান হামলা, নিহত ৭১ গাজার ৭০ হাজারের বেশি মানুষ হেপাটাইটিসে আক্রান্ত নেপালে ১৬ বছরে ১৪ বার সরকার বদল? যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন করে কোটি টাকা খুইয়েছে আইসিসি ‘পদক নয়, নিজেদের উন্নতি করতে অলিম্পিকে যাচ্ছে বাংলাদেশ’ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার : শিক্ষার্থীদের নতুন কর্মসূচি ঘোষণা

শীর্ষ সন্ত্রাসী রিয়াজ ৪ সহযোগীসহ গ্রেফতার

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ৭, ২০২২

নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও সোনারগাঁও এলাকায় অভিযান চালিয়ে শীর্ষ সন্ত্রাসী ১৫ মামলার পলাতক আসামী রিয়াজ বাহিনীর প্রধান রিয়াজুল ইসলাম ওরফে শুটার রিয়াজ ও তার ৪ সহযোগীকে অস্ত্রসহ গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এসময় তাদের কাছ থেকে তিনটি বিদেশি পিস্তল, ম্যাগাজিন, গুলি, দেশিয় অস্ত্র ও ইয়াবা উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃতরা হলো রিয়াজুল ইসলাম ওরফে শুটার রিয়াজ (২২), মো. জাহিদুল ইসলাম ওরফে কালা ভাগিনা (২৩), মারুফ হোসেন মুন্না (২৩), মো. সেলিম (২৩) ও মো. মাহবুব মিয়া (২৩)। তারা নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ ও সোনারগাঁও থানা এলাকার বাসিন্দা বলে জানা গেছে। শুটার রিয়াজের বিরুদ্ধে হত্যা মামলাসহ ১৫টি মামলার ও অসংখ্য জিডি রয়েছে।

অভিযানকালে তাদের কাছ থেকে ৩টি বিদেশি পিস্তল, ৩টি ম্যাগাজিন, ১২ রাউন্ড গুলি, ৫টি ধারালো দেশিয় অস্ত্র, ১টি মোটর সাইকেল এবং ৬০০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়।

বুধবার দিবাগত রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৩ এর একটি দল নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ ও সোনারগাঁও এলাকায় পৃথক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে।

আজ দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সাংবাদিকদের এসব তথ্য জানান।

কমান্ডার খন্দকার আল মঈন জানান, গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, শীর্ষ সন্ত্রাসী রিয়াজ বাহিনীর সদস্যরা নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ, সোনারগাঁও ও তার আশপাশ এলাকায় আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা নিয়ন্ত্রন, চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করে আসছিল। তাদের সন্ত্রাসী দলের সংখ্যা ১০ থেকে ১৫ জন।

এছাড়া গ্রেফতারকৃত রিয়াজের নেতৃত্বে এলাকায় ত্রাস সৃষ্টি করার জন্য তার বাহিনী অস্ত্র নিয়ে মহড়া দিত। রিয়াজের নেতৃত্বে এই সন্ত্রাসী দলের সদস্যরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে এলাকায় জমি দখল, চাঁদাবাজিসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ড চালিয়ে আসছিল বলে স্বীকার করেছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার প্রধান বলেন, গত ২৯ মার্চ রূপগঞ্জ এলাকায় আধিপত্য বিস্তার ও চাঁদাবাজিকে কেন্দ্র করে প্রকাশ্য দিবালোকে সশস্ত্র হামলা ও গুলিবর্ষণের ঘটনায় একজন গুলিবিদ্ধ ও আরও ২০ জন আহত হয়। ওই সময়ে এলাকায় ব্যাপক ভাংচুর চালানো হয়। গত ১৫ মার্চ নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় পূর্ব শত্রুতার জের ধরে শফিক ও শামীম মল্লিক নামে দুই ব্যক্তিকে তাদের বাসার সামনে অতর্কিতভাবে এলোপাতাড়ি গুলি করে।

গত বছরের ২৩ ডিসেম্বর একই এলাকায় পূর্ব শত্রুতার জের ধরে বিদ্যুৎ এর বাড়িতে এসে তাকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি করে। তাদের গুলিতে পাশের বাড়ির একটি নিস্পাপ মেয়ের চোখে লেগে তার একটি চোখ নষ্ট হয়ে যায়। পরবর্তীতে এই ঘটনায় রূপগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হলে মামলার বাদী ও সাক্ষীদেরও হত্যার উদ্দেশ্যে দেশিয় অস্ত্র দিয়ে আঘাত করে মারাত্মকভাবে জখম করে ও গুলি করে। গত ২০২১ সালের ৭ নভেম্বর নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গোলাগুলির ঘটনায় একজন নিহত হয়। এ ঘটনাগুলো রিয়াজ বাহিনীর প্রধান শুটার রিয়াজের নেতৃত্বে সংঘটিত হয়েছে বলে জানায় র‌্যাব।


এ বিভাগের অন্যান্য সংবাদ