শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বাঙালির সব অর্জন আ. লীগের হাত ধরে এসেছে: প্রধানমন্ত্রী সত্য তথ্য দিয়ে ভুল তথ্যকে চ্যালেঞ্জ জানাতে চাই : তথ্যপ্রতিমন্ত্রী বিএনপি ধপাস করে পড়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলছেনা ভারত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট থেকেও সরে দাঁড়ালেন সাকিব দেশে অনেক ছোট দল আছে, বিএনপি তেমন একটি : স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফের জামিন মঞ্জুর, মুক্তিতে বাধা নেই দখলদার সরকার ঐতিহ্যগতভাবেই জনগণকে শত্রুপক্ষ ভাবে: রিজভী আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি হাফেজ ৫ লাখ শিক্ষক-কর্মচারীকে ৬ মাসের মধ্যে অবসর সুবিধা প্রদানের নির্দেশ প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন পোশাক রপ্তানির লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে আ. লীগ: প্রধানমন্ত্রী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জি কে শামীমের জামিন দারুণ জয়ে মৌসুম শুরু ইন্টার মায়ামির

শ্রীলংকান শহরে কারফিউ : বিক্ষোভকারী হত্যায় বিদেশীদের উদ্বেগ

রিপোর্টারের নাম :
আপডেট : এপ্রিল ২০, ২০২২

শ্রীলংকার মধ্যাঞ্চলে বুধবার কারফিউ জারি করেছে পুলিশ। এর একদিন আগে সরকার বিরোধী বিক্ষোভকালে পুলিশের হামলায় একজন বিক্ষোভকারী নিহত হলে আন্তর্জাতিকভাবে এর তীব্র নিন্দা জানানো হয়।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ অতিরিক্ত ক্ষমতা প্রয়োগ করেছে বলে যে অভিযোগ উঠেছে সরকার তা খতিয়ে দেখার অঙ্গীকার করেছে।

পুলিশ প্রধান চন্দনা বিক্রমারত্নে এক বিবৃতিতে বলেন, ‘রামবুকানায় পুলিশের আচরণ নিয়ে আমি ইতোমধ্যে তদন্তের কাজ শুরু করেছি।’ তিনি এই এলাকায় অনির্দিষ্ট কারফিউ ঘোষণা করেন।

রাজধানী কলম্বো থেকে ৯৫ কিলোমিটার পূর্বে রামবুকানায় বিক্ষোভকারীরা একটি ডিজেল ট্যাংকারে আগুন ধরিয়ে দিলে পুলিশ গুলি চালায়। এতে প্রাণহানির ঘটনা ঘটে। চলতি মাসে শুরু হওয়া সরকার বিরোধী বিক্ষোভকালে এটিই প্রথম প্রাণহানির ঘটনা।

তীব্র অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলংকায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে’র পদত্যাগের দাবিতে লোকজন রাস্তায় নেমে বিক্ষোভ করছে।

দেশটি ১৯৪৮ সালের স্বাধীনতার পর থেকে এতো তীব্র অর্থনৈতিক সংকটের মুখে পড়েনি। দেশটির বিদ্যুৎ পরিস্থিতি খুবই নাজুক, জ্বালানি ও খাদ্যপণ্যেরও তীব্র সংকট চলছে। একইসঙ্গে রেকর্ড মুদ্রাস্ফীতি অর্থনীতিতে করুন পরিস্থিতি তৈরি করেছে।

এদিকে বিক্ষোভকারী হত্যার ঘটনায় কলম্বো ভিত্তিক যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডার দূত গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তারা সকলপক্ষকে শান্ত থাকারও আহ্বান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ