শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’ বিএনপির পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে কিছু সাম্প্রদায়িক শক্তি তৎপর: কাদের

শ্রীলঙ্কার পার্লামেন্ট থেকে সরে যাচ্ছেন রাজাপাকসের আরেক ভাই

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৯, ২০২২
শ্রীলঙ্কার পার্লামেন্ট থেকে সরে যাচ্ছেন রাজাপাকসের আরেক ভাই

শ্রীলঙ্কার রাজনীতি থেকে বিদায় নিচ্ছেন আরেক রাজাপাকসে। তিনি হলেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও পদত্যাগকারী প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসের ভাই বাসিল রাজাপাকসে। বাসিল জানিয়েছেন, তিনি বৃহস্পতিবারের মধ্যে তার পার্লামেন্টারি আসন ছেড়ে দিচ্ছেন।

শ্রীলঙ্কার গণমাধ্যম ডেইলি মিরর জানায়, বাসিল রাজাপাকসে বুধবার তার দলের সদস্যদের জানান, তিনি দলীয় রাজনীতিতে সক্রিয় থাকলেও পার্লামেন্টারি আসনটি ছেড়ে দেবেন। তিনি বৃহস্পতিবার সকালে তার পদত্যাগের কথা মিডিয়ায় ঘোষণা করবেন বলেও জানান।

অবশ্য, সংবিধানের ২১তম সংশোধনী পাস হলে বাসিলকে এমনিতেই পদত্যাগ করতে হতো। কারণ ওই সংশোধনীতে দ্বৈত নাগরিকদের পার্লামেন্ট সদস্য হওয়ার বিধান নেই। বাসিল একইসাথে যুক্তরাষ্ট্রেরও নাগরিক।

সূত্রের বরাতে ডেইলি মিরর আরও জানায়, বাসিলের আসনে বিজনেস টাইকুন ধামিকা পেরেরা কিংবা কলম্বোর এসএলপিপি সংগঠক রেনুকা পেরেরা নির্বাচন করতে পারেন।

অন্যদিকে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ইতোমধ্যেই ঘোষণা করেছেন, তিনি আর দ্বিতীয় দফায় নির্বাচন করবেন না।

তাছাড়া পার্লামেন্টে যে সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হচ্ছে, তাতে প্রেসিডেন্টের ক্ষমতা বেশ কমিয়ে তাকে আলংকরিক রাষ্ট্রপ্রধান পদে পরিণত করা হচ্ছে।

ফলে গোটাবায়া দায়িত্বে থাকলেও তেমন ক্ষমতা পাচ্ছেন না। আর পদত্যাগ করতে বাধ্য হওয়া মহিন্দারও রাজনীতিতে ফেরার সম্ভাবনা কার্যত আর নেই।


এ বিভাগের অন্যান্য সংবাদ