শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রোববার যে সময়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘রিমাল’ গ্রুপ ‘সি’: চমকে দিতে চায় উগান্ডা-পাপুয়া নিউগিনি এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বি উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ আনারের মাংসের ‘কিমা’ বানিয়ে কমোডে ফ্ল্যাশ করে খুনীরা আনারের মরদেহের পাশে বসেই খাবার খান হত্যাকারীরা বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে প্রায় ২ বছর : ডব্লিউএইচও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী আসছে ১০ নম্বর মহাবিপদ সংকেত টাকা পাচারের অভিযোগ দেরিতে আসায় ব্যবস্থা নিতে বেগ পেতে হচ্ছে: দুদক পাকিস্তানে মূল্যস্ফীতি বাড়ায় হিমশিম খাচ্ছে চাকরিজীবীরাও রাফা-গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৬০ এমপি আনারকে আগেও দুবার খুনের পরিকল্পনা হয়: ডিবি দুর্নীতি প্রশ্রয়দাতাদেরও বিচার করতে হবে : ১২ দলীয় জোট ‘বিদ্যুৎ-পানি ব্যবহারে সাশ্রয়ী হোন’

সাকিবের অবনতির দিনে উন্নতি খালেদ-নুুরুল ও শান্তর

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৯, ২০২২
সাকিবের অবনতির দিনে উন্নতি খালেদ-নুুরুল ও শান্তর

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং-বোলিং বিভাগে উন্নতি হয়েছে বাংলাদেশের পেসার খালেদ আহমেদ, উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসান সোহান ও ব্যাটার নাজমুল হোসেন শান্তর। তবে ব্যাটিং ও অলরাউন্ডারদের তালিকায় অবনতি হয়েছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের।

খালেদের ৯ , নুরুলে ১৪ ও শাšরÍ ১১ ধাপ উন্নতি হয়েছে। ব্যাটিং তালিকায় ৬ ধাপ ও অলরাউন্ডারদের তালিকায় এক ধাপ পিছিয়েছেন সাকিব।

সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের শেষটিতে বল হাতে ৫ উইকেট নেন খালেদ। প্রথম ইনিংসে ১০৬ রানে ৫ উইকেট নেন তিনি। ৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত পাঁচ উইকেট নিলেন খালেদ। এমনকি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের কোন পেসারের প্রথম ৫ উইকেট।

তাই র‌্যাংকিংয়ে নয় ধাপ এগিয়ে ৮৮তমস্থানে জায়গা করে নিয়েছেন খালেদ। তার রেটিং এখন ২১৯।
বোলারদের তালিকায় বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন স্পিনার তাইজুল ইসলাম। ৫৯১ রেটিং নিয়ে ২৭তমস্থানে তাইজুল। আর শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। তার রেটিং ৯০১।

সেন্ট লুসিয়া টেস্টের ব্যাট হাতে দুই ইনিংসে যথাক্রমে- ২৬ ও ৪২ রান করেন শান্ত। তাই ১১ধাপ এগিয়ে ৩৯৫ রেটিং নিয়ে ৮৮তমস্থানে এখন শান্ত। টেস্টের প্রথম ইনিংসে ৭ রানে ফিরলেও, দ্বিতীয় ইনিংসে অনবদ্য ৬০ রান করেন নুরুল। র‌্যাংকিংয়ে ১৪ ধাপ এগিয়ে ৬৪তমস্থানে জায়গা করে নিয়েছেন তিনি। ৪১০ রেটিং আছে তার।

ব্যাটিংয়ে অবনতি হয়েছে অধিনায়ক সাকিব আল হাসানের। ছয় ধাপ পিছিয়েছেন তিনি। ৫৭০ রেটিং নিয়ে ৩৯তমস্থানে নেমে গেছেন সাকিব।

বাংলাদেশের পক্ষে সেরা অবস্থানে আছেন লিটন দাস। ৬৯৪ রেটিং নিয়ে ১৩তমস্থানে লিটন। ৮৯৯ রেটিং নিয়ে শীর্ষে ইংল্যান্ডের জো রুট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্ট শেষে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয়স্থানে উঠেছিলেন সাকিব। কিন্তু সেন্ট লুসিয়া টেস্টে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ব্যাট হাতে দুই ইনিংসে ৮ ও ১৬ রান করেন সাকিব। আর বল হাতে উইকেট শিকারে মাততে পারেননি টাইগার দলনেতা। তাই দ্বিতীয় থেকে তৃতীয়স্থানে নেমে গেছেন সাকিব। তার রেটিং এখন ৩২৮।
সাকিব নেমে যাওয়ায় ৩৪১ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে উঠেছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশি^ন। ৩৮৫ রেটিং নিয়ে যথারীতি শীর্ষে আছেন রবীন্দ্র জাদেজা।


এ বিভাগের অন্যান্য সংবাদ