বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাকিস্তান-নিউজিল্যান্ডের উভয়েরই লক্ষ্য সিরিজে এগিয়ে যাওয়া মিয়ানমার থেকে ফিরলেন ১৭৩ বাংলাদেশি আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: কাদের ফিলিপাইনে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর খালেদা জিয়ার গ্যাটকো মামলায় চার্জশুনানি ২৫ জুন অফশোর ব্যাংকিংয়ে সুদের ওপর কর প্রত্যাহার রানা প্লাজায় নিহতদের স্মরণ দেশের হজ ব্যবস্থাপনা বিশ্বের মধ্যে স্মার্ট হবে: ধর্মমন্ত্রী থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী তাপদাহের মধ্যে গ্রামে ১০৪৯ মেগাওয়াট লোডশেডিং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো জ্যামাইকা সুইজারল্যান্ডে জব্দ রয়েছে রাশিয়ার ১ হাজার ৪শ’ কোটি ডলার জিবুতি উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে নিহত ৩৩

সু চির আপিল খারিজ, ৫ বছরের কারাদণ্ড বহাল

রিপোর্টারের নাম :
আপডেট : মে ৫, ২০২২

জান্তাশাসিত মিয়ানমারের উচ্চ আদালত দেশটির গণতান্ত্রিক নেতা অং সান সু চির ৫ বছরের কারাদণ্ড বহাল রেখেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দুর্নীতি মামলার রায়ের বিরুদ্ধে সু চির আপিল আবেদনটি গতকাল বুধবার খারিজ করে গত ২৭ এপ্রিল দেওয়া শাস্তি বহাল রেখেছেন আদালত।

মামলার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র রয়টার্সকে জানিয়েছে, ‘খুব সংক্ষিপ্ত আনুষ্ঠানিক প্রক্রিয়ায় আপিলটি খারিজ করা হয়।’ এটি আরও জানায়, আদালত উভয় পক্ষের যুক্তি না শুনেই আবেদন খারিজ করে দিয়েছে।

গত সপ্তাহে সু চির বিরুদ্ধে দায়ের করা ১১ দুর্নীতি মামলার প্রথম রায়ে তাকে ৫ বছরের কারাদণ্ড দেয়া হয়। গত বছরের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর থেকে ৭৬ বছর বয়সী সু চিকে গৃহবন্দি করে রাখা হয়েছে।

তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে মোট ১৮টি মামলা হয়েছে। সেগুলোর মধ্যে আছে দুর্নীতি, নির্বাচনী আইন ও রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের লঙ্ঘন। এ সব অভিযোগ প্রমাণিত হলে সু চির সর্বোচ্চ ১৯০ বছরের কারাদণ্ড হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, উচ্চ আদালতে জামিন আবেদন খারিজ হওয়ায় সু চির সক্রিয় রাজনীতিতে শিগগিরই ফিরে আসার সম্ভাবনা নেই বললেই চলে।


এ বিভাগের অন্যান্য সংবাদ