রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আ.লীগ জনগণের কাঁধে চেপে বসেছে: জিএম কাদের হামাসের অভিযানে আরও ১৫ ইসরাইলি সেনা নিহত বাংলাদেশ ব্যাংকে কি তাহলে ঋণখেলাপিরা ঢুকবে, প্রশ্ন রিজভীর বিএনপি নেতা ইশরাক কারাগারে উপজেলা নির্বাচনে ব্যবসায়ী প্রার্থীদের দাপট অক্ষুণ্ণ: টিআইবি বাজারে থাকা এসএমসি প্লাসের সব ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে : কাদের জাতীয় এসএমই পুরস্কার-২০২৩ পেলেন ৭ উদ্যোক্তা তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী পঞ্চম বাংলাদেশি হিসেবে বাবর আলীর এভারেস্ট জয় ঝুঁকিতে ৪৫ হাজার কোটি রুপির ভারতীয় মসলার বাজার যুদ্ধের মধ্যেই ইসরায়েলের সরকারে ভাঙনের সুর জীবন বাঁচাতে রাফা ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি : জাতিসংঘ শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত অন্তত ১৭ রাজা চার্লসের চেয়েও বেশি সম্পদ ঋষি সুনাকের

সৌদি আরব, সিরিয়ায় আঘাত হানতে সক্ষম মিসাইলের পরীক্ষা চালাল ভারত

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ৭, ২০২২
সৌদি আরব, সিরিয়ায় আঘাত হানতে সক্ষম মিসাইলের পরীক্ষা চালাল ভারত

পারমাণু বোমা বহনে সক্ষম অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। ওড়িশা উপকূল থেকে সোমবার (৬ জুন) মিসাইলটির সফল পরীক্ষা করা হয়েছে। অগ্নি-৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ৪ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এই ক্ষেপণাস্ত্রটি চীনসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে। ভারত থেকে সৌদি আরবের দূরত্ব ৩ হাজার ৪৫ কিলোমিটার। আর সিরিয়ার দূরত্ব ৩ হাজার ৯০১ কিলোমিটার। এছাড়া লেবানন, জর্ডান, ইয়েমেন, ওমান ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে আঘাত হানতে সক্ষম হবে অগ্নি-৪।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিয়মিত প্রশিক্ষণ লঞ্চের অংশ হিসেবে এই পরীক্ষা চালিয়েছে স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড। মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সফল পরীক্ষাটি ভারতের একটি বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ ক্ষমতা থাকার নীতিকে পুনরায় নিশ্চিত করে৷ সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়।

সরকার বলেছে যে, লঞ্চটি সব অপারেশনাল প্যারামিটার এবং সিস্টেমের নির্ভরযোগ্যতা যাচাই করেছে। অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটি অগ্নি সিরিজের চতুর্থ মিসাইল। এটি আগে অগ্নি ২ প্রাইম নামে পরিচিত ছিল। অগ্নি ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।

গত বছর ভারত সফলভাবে এক হাজার থেকে দুই হাজার কিলোমিটারের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম পরমাণুবাহী কৌশলগত অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। নিজেদের সক্ষমতা বাড়াতে নতুন প্রযুক্তি ও সক্ষমতাকে কাজে লাগিয়ে নতুন নতুন কৌশলগত মিসাইল তৈরি করছে ভারত।


এ বিভাগের অন্যান্য সংবাদ