বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রেকে হারিয়ে সুপার এইটে ভারত বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী ২১ আগস্ট গ্রেনেড হামলার পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি-রাজনীতি ধ্বংস করেছে সরকার : মির্জা ফখরুল বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ কুয়েতে শ্রমিক আবাসন ভবনে আগুন, নিহত ৪১ এমপি আনার হত্যার তদন্ত সঠিক পথেই এগুচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসকে বিচারের নামে হয়রানি করা হচ্ছে: ব্যারিস্টার খোকন বিচার প্রক্রিয়া সম্পর্কে ড. ইউনূসের বক্তব্য অসত্য: আইনমন্ত্রী আদালতে খাঁচার ভেতর দাঁড়িয়ে থাকা অপমানজনক: ড. ইউনূস মূল্যস্ফীতির হার সাড়ে ৬ শতাংশে নামানো অবাস্তব: সিপিডি বঙ্গবন্ধুর সমাধিতে বিমান বাহিনীর প্রধানের শ্রদ্ধা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় বাংলাদেশ

স্কাউট আন্দোলন এগিয়ে নিতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

রিপোর্টারের নাম :
আপডেট : মে ২২, ২০২২

নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে স্কাউট আন্দোলনকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

গতকাল শনিবার (২১ মে) রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের ৫ম জাতীয় কনভেনশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

ড. মোমেন বলেন, বাংলাদেশ স্কাউট ফাউন্ডেশনে সহযোগিতার হাত বাড়িয়ে দেশের এ আন্দোলনের মহৎ কার্যক্রমের প্রসার ঘটাতে সবাইকে এগিয়ে আসা প্রয়োজন। স্কাউটিংয়ের মাধ্যমে দেশ ও জনগণের সেবায় দক্ষ কর্মীবাহিনী এবং আগামী দিনের সুযোগ্য নেতা তৈরি করা সম্ভব। যারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে।

বাংলাদেশের স্কাউট আন্দোলনের গৌরবময় ঐতিহ্য এবং ছাত্রজীবনে স্কাউটিংয়ে নিজের সম্পৃক্ততার কথা উল্লেখ করে তিনি বলেন, স্কাউট সদস্যরা লেখাপড়ার পাশাপাশি দেশ ও জনগণের সেবায় বন্যা, জলোচ্ছ্বাস, আপৎকালীন উদ্ধার তৎপরতা, আর্তমানবতার সেবায় আনন্দের সঙ্গে দায়িত্ব পালন করেন।

দুর্যোগপ্রবণ এলাকায় উদ্ধার কাজে সহায়তার লক্ষ্যে ‘ডিজাস্টার রেসপন্স টিম’ গঠন এবং অসহায় ও ছিন্নমুল শিশুদের সমাজের মূলধারায় নিয়ে আসতে বাংলাদেশ স্কাউটসের উদ্যোগের প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ স্কাউটস-এর গুরুত্বপূর্ণ অবস্থানের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আগামী ডিসেম্বরে বাংলাদেশে ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট জাম্বুরী অনুষ্ঠানের মধ্য দিয়ে অন্যান্য দেশের স্কাউটদের সঙ্গে আমাদের স্কাউটদের বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে।’

বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের সভাপতি ড. মো. আব্দুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিমউল্লাহ।

অন্যান্যের মধ্যে বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ এবং বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বক্তব্য রাখেন। এসময় বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের সদস্য এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।


এ বিভাগের অন্যান্য সংবাদ