শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর চৈত্র সংক্রান্তি শনিবার আওয়ামী লীগ পুলিশ লীগে পরিণত: মির্জা ফখরুল `বিএনপি ককটেল পার্টি করেনি, ইফতার পার্টি করেছে’ ইরান-ইসরায়েলকে সংযত থাকার আহ্বান রাশিয়াসহ পরাশক্তিগুলোর যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার বার্তা কিমের দুই ম্যাচ নিষিদ্ধ রোনালদো ৪ জেলায় সড়ক দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু ভারতীয় পণ্য বর্জন, বিএনপির রাজনৈতিক কর্মসূচী নয়: খসরু সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে চলছে টান টান উত্তেজনা আটলান্টার কাছে বড় ব্যবধানে হারলো লিভারপুল রেকর্ড ১৭টি `ডাক` ইনিংস ম্যাক্সওয়েলের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে পার্বত্য চট্টগ্রামে বৈসাবী উৎসব শুরু কমেনি মুরগির দাম, বেড়েছে সবজির

স্পেনের প্রধানমন্ত্রীর ফোনে আঁড়িপাতার অভিযোগ

রিপোর্টারের নাম :
আপডেট : মে ৩, ২০২২

মোবাইল ফোনে আড়িপাতার সফটওয়্যার পেগাসাসের মাধ্যমে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেজ এবং প্রতিরক্ষা মন্ত্রী মার্গারিটা রোবেলসের ওপর নজরদারি চালানোর অভিযোগ উঠেছে।

স্থানীয় সময় সোমবার সকালে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন স্পেনের প্রেসিডেন্সি মন্ত্রী।

২০২১ সালের মে ও জুনের মাঝামাঝি সময়ে সাঞ্চেজের ফোনে স্পাইওয়্যারটি প্রবেশ করে। আর প্রতিরক্ষা মন্ত্রীর ফোন টার্গেট করা হয় গত বছরের জুনে।

স্পেনের বাইরে থেকে নজরদারি চালানো হয়ে থাকতে পারে বলে ধারণা করছেন তিনি। দেশটির শীর্ষ অপরাধ আদালত এঘটনার তদন্ত করবে বলেও হুঁশিয়ার করেছেন তিনি।

অন্য মন্ত্রীদের ফোনে আড়িপাতা হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এর আগে বিশ্বজুড়ে সাংবাদিক, রাষ্ট্রনেতা, রাজনীতিবিদ, এক্টিভিস্টসহ বিভিন্ন ক্ষেত্রের কয়েকশ মানুষের ওপর পেগাসাস ব্যবহার করে নজরদারির তথ্য একযোগে ফাস করে আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম।

যদিও এর উৎপাদনকারী ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও জানিয়েছে, অপরাধীদের ওপর নজর রাখতে বিভিন্ন দেশের সরকারের ব্যবহারের জন্য বানানো হয়েছে পেগাসাস নামে স্পাইওয়্যারটি।


এ বিভাগের অন্যান্য সংবাদ