সোমবার, ২০ মে ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ আ.লীগ জনগণের কাঁধে চেপে বসেছে: জিএম কাদের হামাসের অভিযানে আরও ১৫ ইসরাইলি সেনা নিহত বাংলাদেশ ব্যাংকে কি তাহলে ঋণখেলাপিরা ঢুকবে, প্রশ্ন রিজভীর বিএনপি নেতা ইশরাক কারাগারে উপজেলা নির্বাচনে ব্যবসায়ী প্রার্থীদের দাপট অক্ষুণ্ণ: টিআইবি বাজারে থাকা এসএমসি প্লাসের সব ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে : কাদের জাতীয় এসএমই পুরস্কার-২০২৩ পেলেন ৭ উদ্যোক্তা তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী পঞ্চম বাংলাদেশি হিসেবে বাবর আলীর এভারেস্ট জয় ঝুঁকিতে ৪৫ হাজার কোটি রুপির ভারতীয় মসলার বাজার যুদ্ধের মধ্যেই ইসরায়েলের সরকারে ভাঙনের সুর জীবন বাঁচাতে রাফা ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি : জাতিসংঘ

স্বপ্নের মেট্রোরেল: বদলে যাচ্ছে দিয়াবাড়ি-মিরপুর

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ২৬, ২০২২
স্বপ্নের মেট্রোরেল: বদলে যাচ্ছে দিয়াবাড়ি-মিরপুর

দরজায় কড়া নাড়ছে মেট্রোরেল উদ্বোধনের ক্ষণ। এরইমধ্যে মেট্রোরেলের প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীর বুকে। বদলে যাচ্ছে উত্তরার দিয়াবাড়ি ও মিরপুর এলাকা। বিশেষ করে দিয়াবাড়ি অংশে বেড়েছে আবাসন খাতে বিনিয়োগ। মিরপুরেও গতি এসেছে ব্যবসা-বাণিজ্যে।

উত্তরার দিয়াবাড়ি অংশে, মেট্রোরেলের স্টেশনকে কেন্দ্র করে বাড়তে শুরু করেছে মানুষের বসবাস। বছর খানেক আগেও, এই অঞ্চলে রাজউকের প্লট ছিল ধূ-ধূ মরুভূমির মতো। যেখানে শরৎকালে কাশবন দেখতে আসতো মানুষ, সেখানে এখন নতুন নতুন বিনিয়োগ হচ্ছে; উঠছে একের পর এক ভবন।

মেট্রোরেল চালু হলে, হাতেরমুঠোয় চলে আসবে সময়ের হিসাব তাই রাজধানীর প্রাণকেন্দ্র থেকে ২০ কিলোমিটার দূরে হলেও এরইমধ্যে এখানে গড়ে উঠছে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস।

বিশাল এই প্রকল্পের উন্নয়ন-যাতনা, যারা সবচেয়ে বেশি ভোগ করেছেন তারা হলেন মিরপুরের মূল সড়কের পাশের ব্যবসায়ীরা। তবে এখন তারাও স্বপ্ন দেখছেন ঘুরে দাঁড়ানোর।

দোকান মালিকরা জানান, ইতিমধ্যেই ক্রেতা আসতে শুরু করেছে দোকানে। আশা করছেন মেট্রোরেল চালু হলে মিটে যাবে পূর্বের সব ক্ষতি।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন একটি জনপদের মানুষের জীবনযাত্রায় কতধরণের যে পরিবর্তন আনতে পারে তার উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে রাজধানীর এই উত্তর প্রান্ত। পুরো দিয়াবাড়ি এলাকাজুড়ে শতশত বাড়ী নির্মিত হচ্ছে, ব্যবসা প্রতিষ্ঠান হচ্ছে। স্থানীয় বাসিন্দারা বলছেন শুধুমাত্র এই মেট্রোরেলের কারণেই তাদের জীবনের এই কর্ম চাঞ্চল্যতা ফিরে এসেছে।

সংশ্লিষ্টরা বলছেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি, অন্যান্য যে নাগরিক সুবিধা, বিশেষ করে দিয়াবাড়ি এলাকায় তা নিশ্চিত করা গেলে, নতুন ঢাকা হবে উত্তরের বিশাল এই এলাকা।


এ বিভাগের অন্যান্য সংবাদ