শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর চৈত্র সংক্রান্তি শনিবার আওয়ামী লীগ পুলিশ লীগে পরিণত: মির্জা ফখরুল `বিএনপি ককটেল পার্টি করেনি, ইফতার পার্টি করেছে’ ইরান-ইসরায়েলকে সংযত থাকার আহ্বান রাশিয়াসহ পরাশক্তিগুলোর যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার বার্তা কিমের দুই ম্যাচ নিষিদ্ধ রোনালদো ৪ জেলায় সড়ক দুর্ঘটনায় ১০ জনের মৃত্যু ভারতীয় পণ্য বর্জন, বিএনপির রাজনৈতিক কর্মসূচী নয়: খসরু সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে চলছে টান টান উত্তেজনা আটলান্টার কাছে বড় ব্যবধানে হারলো লিভারপুল রেকর্ড ১৭টি `ডাক` ইনিংস ম্যাক্সওয়েলের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে পার্বত্য চট্টগ্রামে বৈসাবী উৎসব শুরু কমেনি মুরগির দাম, বেড়েছে সবজির

হালনাগাদের সময় অনলাইনেও চলবে নতুন ভোটারের আবেদন

রিপোর্টারের নাম :
আপডেট : মে ১৪, ২০২২

দেশের যেকোনো প্রান্ত থেকে নাগরিকরা নতুন ভোটার হওয়ার আবেদন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনের আবেদন, হারানো এনআইডি উত্তোলনের আবেদন অনলাইনেই করতে পারেন। ভোটার তালিকা হালনাগাদের সময়ও নতুন ভোটার হওয়ার জন্য অনলাইনে আবেদন করা যাবে। নির্বাচনের কমিশনের (ইসি) নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক মো. আবদুল বাতেন এই তথ্য জানান।

তিনি জানান, ভোটার তালিকা হালনাগাদের সময় বাড়ি বাড়ি গিয়ে নতুন ভোটার ও যারা মারা গেছেন তাদের নাম ভোটার তালিকা থেকে কর্তনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। আর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধন ও স্থানান্তরের আবেদন সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে করতে হবে।

যারা অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করবেন তারা অনলাইন কপি প্রিন্ট করে অন্যান্য ডকুমেন্টসসহ সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে বাকি নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন বলেও জানান তিনি।

ইসি সূত্র জানায়, সম্প্রতি ভোটার তালিকা হালনাগাদ তদারকি কমিটির এক বৈঠকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের সময় প্রথম দিকে অনলাইনে আবেদন বন্ধ রাখার বিষয়ে আলোচনা করা হয়েছিল।

২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত চলবে বাড়ি বাড়ি গিয়ে প্রথম পর্যায়ে ১৪০টি উপজেলায় তথ্য সংগ্রহ করা হবে। এরপর পর্যায়ক্রমে অন্যান্যগুলোতে এই কাজ সম্পন্ন করা হবে।

এই বছর ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণ করা নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। তথ্য সংগ্রহ করা ১৮ বছরের কম বয়সীরা পরবর্তীতে বয়স বয়স পূর্ণ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হয়ে যাবেন।

২০০৭-২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা কার্যক্রম হাতে নেয় ইসি। সেই সময় ৯ কোটি ভোটারের ডাটাবেজ তৈরি করা হয়। ইসির সর্বশেষ দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী ভোটার এবং ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছে।

প্রথম থেকে এনআইডি হারানো ও সংশোধন সংক্রান্ত সেবা বিনামূল্যে দিলেও ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে ফি নেওয়া শুরু করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।


এ বিভাগের অন্যান্য সংবাদ