বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলছেনা ভারত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট থেকেও সরে দাঁড়ালেন সাকিব দেশে অনেক ছোট দল আছে, বিএনপি তেমন একটি : স্বরাষ্ট্রমন্ত্রী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফের জামিন মঞ্জুর, মুক্তিতে বাধা নেই দখলদার সরকার ঐতিহ্যগতভাবেই জনগণকে শত্রুপক্ষ ভাবে: রিজভী আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি হাফেজ ৫ লাখ শিক্ষক-কর্মচারীকে ৬ মাসের মধ্যে অবসর সুবিধা প্রদানের নির্দেশ প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন পোশাক রপ্তানির লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে আ. লীগ: প্রধানমন্ত্রী যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জি কে শামীমের জামিন দারুণ জয়ে মৌসুম শুরু ইন্টার মায়ামির মেসির রেকর্ডটা ভেঙে দিলেন লেভানদফস্কি হাসপাতালে বোমা হামলা চালিয়েছে মিয়ানমার সেনা রাশিয়াকে অত্যাধুনিক ৪০০ ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান

হোয়াইট হাউজের নিয়োগ পেলেন কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি

রিপোর্টারের নাম :
আপডেট : মে ৬, ২০২২

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজে প্রেস সেক্রেটারি পদে প্রথম কৃষ্ণাঙ্গের পাশাপাশি স্বীকৃত সমকামী হাইতিয়ান বংশোদ্ভূত কারিন জিন-পিয়ের নিয়োগ দিয়েছেন। ৪৪ বছর বয়স্ক কারিন এতোদিন তিনি বাইডেনের ডেপুটি প্রেস সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

২০২১ সালের জানুয়ারিতে জো বাইডেন ক্ষমতাগ্রহণের পর বর্তমান মার্কিন প্রেস সেক্রেটারি জেন সাকি আগেই জানিয়েছেন তিনি একবছর দায়িত্ব পালন করবে। সেই হিসাবে আগামী সপ্তাহে অর্থাৎ ১৩ মে তিনি পদ ছাড়বেন জেন পিসাকি (৪৩)। তার আগেই বাইডেন সাকির উত্তসূরী নিয়োগ দিয়েছেন।

এদিকে সাকি এমএসএনবিসি কেবল নিউজ আউটলেটে চাকরি নিচ্ছেন বলে জানা গেছে। কারিনের নিয়োগ প্রসঙ্গে টুইটারে, তিনি তাঁর উত্তরসূরিকে ‘নৈতিক গুণাবলি সম্পন্ন নারী’ একইসঙ্গে ‘একজন মূলভিত্তি’ হিসেবে উল্লেখ্য করেছেন।

‘আমি আর তাঁর অপেক্ষা করতে পারছি না কারণ সে (কারিন) তাঁর নিজস্ব শৈলী, প্রতিভা, উজ্জ্বলতা এবং প্রশংসনীয় গুণাবলীর মাধ্যমে নিজেকে এই মঞ্চে এনেছেন।’ বলেও জানান তিনি।

এর আগে প্রেসিডেন্ট ওবামার হোয়াইট হাউজের পাশাপাশি ২০২০ সালের নির্বাচনী প্রচারণাতেও কাজ করেছেন। প্রগতিশীল পরামর্শক সংগঠন মুভঅন ডট অর্গ-এ প্রধান জনবিষয়ক কর্মকর্তা হিসেবেও দায়িত্বপালন করেছেন কারিন।

যুক্তরাষ্ট্রের জনসংখ্যায় শ্বেতাঙ্গদের ভাগ ৬০ শতাংশের কম হলেও ঐতিহ্যগতভাবে বেশিরভাগ শীর্ষ সরকারি পদই তাদের দখলে। তবে এ ধারায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন বাইডেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, তার প্রশাসনে মার্কিন জনসংখ্যার বৈচিত্র্যের প্রতিফলন থাকবে।

এক বিবৃতিতে জো বাইডেন বলেন, এই কঠিন কাজের জন্য কারিন শুধু প্রয়োজনীয় অভিজ্ঞতা, প্রতিভা ও সততা নিয়েই আসেননি, তিনি মার্কিন জনগণের পক্ষে বাইডেন-হ্যারিস প্রশাসনের কাজ সম্পর্কে যোগাযোগের পথে নেতৃত্ব দিয়ে যাবেন।

প্রেস সেক্রেটারি হোয়াইট হাউজের সর্বোচ্চ জনমুখী চাকরি। এ পদে মনোনীত হওয়ার বিষয়ে কারিন বলেছেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এই মঞ্চের পেছনে থাকা সম্মান এবং সৌভাগ্যের ব্যাপার। বিবিসি ও রয়টার্সের খবর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ