রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ আ.লীগ জনগণের কাঁধে চেপে বসেছে: জিএম কাদের হামাসের অভিযানে আরও ১৫ ইসরাইলি সেনা নিহত বাংলাদেশ ব্যাংকে কি তাহলে ঋণখেলাপিরা ঢুকবে, প্রশ্ন রিজভীর বিএনপি নেতা ইশরাক কারাগারে উপজেলা নির্বাচনে ব্যবসায়ী প্রার্থীদের দাপট অক্ষুণ্ণ: টিআইবি বাজারে থাকা এসএমসি প্লাসের সব ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে : কাদের জাতীয় এসএমই পুরস্কার-২০২৩ পেলেন ৭ উদ্যোক্তা তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী পঞ্চম বাংলাদেশি হিসেবে বাবর আলীর এভারেস্ট জয় ঝুঁকিতে ৪৫ হাজার কোটি রুপির ভারতীয় মসলার বাজার যুদ্ধের মধ্যেই ইসরায়েলের সরকারে ভাঙনের সুর জীবন বাঁচাতে রাফা ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি : জাতিসংঘ শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত অন্তত ১৭

১৯১৮ সালের পর এই প্রথম বিদেশি ঋণ পরিশোধ করতে ব্যর্থ রাশিয়া

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৭, ২০২২
১৯১৮ সালের পর এই প্রথম বিদেশি ঋণ পরিশোধ করতে ব্যর্থ রাশিয়া
১৯১৮ সালের পর এই প্রথম বিদেশি ঋণ পরিশোধ করতে ব্যর্থ রাশিয়া

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার কারণে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ ও আমেরিকা। এতে অর্থনৈতিক দিক দিয়ে ব্যাপক সংকটে পড়েছে দেশটি। তবে পাল্টা জবাবে রাশিয়া ইউরোপের কিছু দেশের সঙ্গে ব্যবসায়ীক কার্যক্রম ছোট করে ফেলে। এতে অর্থনৈতিক সংকট আরো ঘনিভূত হয়। এমন পরিস্থিতিতে ১৯১৮ সালের পর এই প্রথম রাশিয়াকে ঋণ খেলাপির মধ্যে পড়তে হলো। খবর ব্লুমবার্গের।

ব্লুমবার্গেল প্রতিবেদনে বলা হয়েছে, ২৭ মের পর ঋণ পরিশোধে অতিরিক্ত ৩০ দিন সময় দেওয়া হলেও রোববার দেশটি তা করতে ব্যর্থ হয়।

ঋণের ১০০ মিলিয়ন অর্থ রাশিয়ার হাতে রয়েছে এবং তারা দিতেও চায়, কিন্তু নিষেধাজ্ঞা আন্তর্জাতিক ঋণদাতাদের অর্থ পরিশোধ অসম্ভব করে তুলেছে।

এমন ঘটনা রাশিয়ার মর্যাদার উপর বড় আঘাত। দেশটির অর্থমন্ত্রী এ পরিস্থিতিকে ‘একটি প্রহসন’ বলে মন্তব্য করেছেন।

এর আগে বলশেভিক বিপ্লবের সময় নতুন কমিউনিস্ট নেতা ভ্লাদিমির লেলিন রাশিয়ার ঋণ পরিশোধ করতে অস্বীকার করেছিলেন।

যে কোনো ধরনের ঋণ পরিশোধে রাশিয়া সর্বশেষ খেলাপি হয় ১৯৯৮ সালে। বরিস ইয়েলৎসিনের বিশৃঙ্খল পতনের সময় রুবলের সংকট দেখা দিলে অভ্যন্তরীণ বন্ডগুলোতে অর্থ প্রদান রাখতে ব্যর্থ হয়েছিল মস্কো। তবে বিদেশি ঋণ পরিশোধে খেলাপি হয়নি। এ সময় দেশের অভ্যন্তরে প্রায় ৪০ বিলিয়ন ডলার ঋণ পরিশোধ করতে ব্যর্থ হয় রাশিয়া।


এ বিভাগের অন্যান্য সংবাদ