শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
স্বর্ণের দামে রেকর্ড, ভরি এক লাখ ২০ হাজার ছুঁই ছুঁই রিজার্ভ কমে আবারও ২০ বিলিয়নের নিচে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ঢাকায় ভিসা কেন্দ্র খুলল চীন সয়াবিন তেলের দাম নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রী-এমপিদের সন্তানদের ভোট থেকে সরে দাঁড়ানোর নির্দেশনা আ.লীগ গণতান্ত্রিক সংস্কৃতির বিকাশে বদ্ধপরিকর : ওবায়দুল কাদের আমরা এখনও টার্গেটে পৌঁছাতে পারিনি : রিজভী কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার ২৪ এপ্রিল ব‌্যাংকক যা‌চ্ছেন প্রধানমন্ত্রী তিনদিনের সফরে ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল ‘জাতির পিতা বেঁচে থাকলে দেশ আরও উন্নত হতো’ দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সব ফ্লাইট স্থগিত বন্যায় পাকিস্তান-আফগানিস্তানে নিহত শতাধিক স্মরণকালের রেকর্ড বৃষ্টিতে অচল আরব আমিরাত

২০৩০ সালের মধ্যে সব নদীর পলি অপসারণের উদ্যোগ সরকারের

রিপোর্টারের নাম :
আপডেট : নভেম্বর ২৭, ২০২১

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন ভালবাসা থেকে নদীমাতৃক দেশের নদী দখল রোধ ও পলি অপসারনের মাধ্যমে নাব্যতা রক্ষার চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সরকার বসে নেই। এজন্য সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। খনন করে আগামী ২০৩০ সালের মধ্যে সকল নদীর পলি অপসারনের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য বিআইডব্লিউটিএ’র মাধ্যমে ৮০টি ড্রেজার কেনা হচ্ছে।
তিনি বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে অনুষ্ঠিত ‘বাংলাদেশের নদীর নাব্যতা ও পলি ব্যবস্থাপনার চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের ঢাকা মহানগর কমিটির উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।
নদী বাঁচাও আন্দোলন, ঢাকা মহানগর কমিটির সভাপতি আনিসুর রহমান খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহসীনুল করিম লেবুর সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস)-এর সিনিয়র অ্যাডভাইজার ড. মমিনুল হক সরকার।
সেমিনারে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক অখিল কুমার বিশ্বাস বিশেষ অতিথি হিসেবে এবং জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও নদী বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় সভাপতি আনোয়ার সাদাত সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন।
এছাড়াও আলোচনায় অংশ নেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ড. লুৎফর রহমান ও ড. মহসীন আলী মণ্ডল, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন ও জীববৈচিত্র বিষয়ক সম্পাদক খন্দকার হাছিবুর রহমান।
খালিদ মাহমুদ বলেন, নদীর গতিপ্রবাহ ঠিক রাখতে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে বর্তমান সরকার অনেক চ্যালেঞ্জ নিয়েছে। এসব উদ্যোগ নেয়া অত সহজ নয়। নদীর নাব্যতা ঠিক রাখতে এখন আর নদী শাসন নয়, বরং নদী ব্যবস্থাপনা করা হচ্ছে। একই সঙ্গে নদীর পলিগুলোরও ব্যবস্থাপনা করে তা কাজে লাগানো হচ্ছে। নদীমাতৃক বাংলাদেশের নদীগুলোকে টিকিয়ে রাখতে সবার সম্মিলিত প্রচেষ্টা জরুরি। তবেই নদীর প্রবাহ ফিরে আসবে বলে মনে আমি মনে করি।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান নদী ব্যবস্থাপনায় হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। নদী খননের মাধ্যমে নৌপথগুলোকে সচল করে সড়কের ও চাপ কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে এসব নদী কৃষকদের জন্য ফসল উৎপাদনেও কার্যকর ভূমিকা রাখবে।
বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, মানুষকে সম্পৃক্ত করে নদীর নাব্যতা রক্ষায় অনেক উদ্যোগ নেয়া হয়েছে। নাব্যতা রক্ষা করতে পারলে নৌপরিবহন অনেক সহজ হবে। পরিবহন ব্যয় অনেক কমে যাবে। বর্তমান সরকার নগর দূষণ দূর করে নাব্যতা রক্ষার মাস্টারপ্ল্যান করেছে। যা বাস্তবায়ন করলে বাংলাদেশের নদীগুলো তার আগের অবস্থা ফিরে পাবে।
পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক অখিল কুমার বিশ্বাস বলেন, আমরা নদীর নাব্যতা রক্ষা ও পলি ব্যবস্থাপনায় বিভিন্ন মেয়াদি কার্যক্রম নিয়ে এগিয়ে যাচ্ছি। বর্তমান জনগণও এ বিষয়ে অনেক সচেতন। পানি আইনের আলোকে পানি উন্নয়ন বোর্ড জেলা পানি ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে বেশ কিছু উদ্যোগ সফল করার জন্য কাজ করছে।
সেমিনারে বক্তারা দেশের বিভিন্ন এলাকায় নদী দখলমুক্ত ও ড্রেজিংয়ের মাধ্যমে নদীর নাব্যতা ফিরিয়ে আনার দাবি জানান।
বক্তারা বলেন, প্রতি বছর উজানের পানির ঢলে দেশের নদ-নদীগুলোতে প্রায় ২৪০ কোটি মেট্রিক টন পলি জমে। যা দেশের নদ-নদীগুলোর অস্তিত্বকে বিলীন করে ফেলছে। ফলে দেশের বিভিন্ন অঞ্চলে পানির সংকট দেখা দিচ্ছে। একদিকে যেমন নাব্যতা সংকটে নৌযান চলাচল বিঘ্নিত হচ্ছে, তেমনি সেচের পানিরও অভাব দেখা দিচ্ছে।
নাব্যতা রক্ষা করে স্বল্পব্যয়ের নদীপথগুলোকে সচল ও সেচের পানির অভাব পূরণে উপযুক্ত সময়ে নদ-নদী খননের মাধ্যমে পলি অপসারণ ছাড়া এসব নদ-নদীকে বাঁচিয়ে রাখা অসম্ভব। নদ-নদীগুলোকে বাঁচাতে খনন ও দখলমুক্ত করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবিলম্বে কার্যকর পদক্ষেপ নিতে হবে।


এ বিভাগের অন্যান্য সংবাদ