শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০২:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
৩৬ বছর পর বিশ্বকাপের নকআউটে মরক্কো ২৪ বছর পর গ্রুপ পর্ব থেকে বিদায় বেলজিয়ামের গণসমাবেশকে কেন্দ্র করে সরকার বেসামাল হয়ে গেছে : রিজভী বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার আমাদের ও আওয়ামী লীগের মাঝখানে আসবেন না: সালাম ইসলামি ব্যাংক থেকে মালিকপক্ষের ৩০ হাজার কোটি টাকা ঋণ পোশাক রপ্তানিতে আবারো দ্বিতীয় স্থানে বাংলাদেশ ডেঙ্গুতে মৃত্যুহীন দিনে ৩৮০ জন হাসপাতালে ভর্তি আশার আলো দেখাচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের কথা না ভেবে সরকার বিদেশে অর্থ পাচার করছে: ড. কামাল ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধা মাস ঘোষণার দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর পুলিশ প্রধানের সঙ্গে সাক্ষাৎ শেষে যা জানালেন বিএনপি নেতারা ডিএমপির ছয় কর্মকর্তা বদলি শুরু হলো সারাদেশে পুলিশের বিশেষ অভিযান করোনা টিকাদানের বিশেষ কর্মসূচি শুরু

৩০ প্রতিষ্ঠান-কারখানা পাচ্ছে গ্রীন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড

রিপোর্টারের নাম :
আপডেট : নভেম্বর ১, ২০২১

বৃত্তান্ত প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ‘মুজিববর্ষ’কে গৌরবোজ্জল ও স্মরণীয় করে রাখতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রথমবারের মতো ছয়টি খাতের ৩০ প্রতিষ্ঠান ও কারখানাকে ‘গ্রীন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ প্রদান করবে।

আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চয়ালী সংযুক্ত থেকে এ অ্যাওয়ার্ড প্রদান করবেন বলে মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

তিনি জানান, এখন থেকে প্রতিবছর এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

নিরাপদ ও শোভন কর্মপরিবেশে পরিবেশবান্ধব প্রযুক্তি ও দক্ষ শ্রমশক্তি ব্যবহারের মাধ্যমে আরো অধিক পরিমাণে উৎপাদন নিশ্চিত করে দেশের অর্থনীতির গতিকে বেগবান ও টেকসই করার মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বির্নিমাণ এবং দেশীয় শিল্প প্রতিষ্ঠানসমূহকে প্রতিযোগিতামূলক অংশগ্রহনে উদ্বুদ্ধকরণে ‘গ্রীন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড,২০২০’ প্রবর্তন করা হয়েছে, জানান তিনি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নীতিমালার আওতায় শ্রমমান সম্পর্কিত কিছু নির্ণায়ক মাপকাঠি – অপরিহার্য প্রতিপালন, পরিবেশগত প্রতিপালন, প্রাতিষ্ঠানিক প্রতিপালন, উদ্ভাবনী কার্যক্রম বিবেচনা করে ৬টি সেক্টরের ৩০টি শিল্প-কারখানাকে নির্বাচন করা হয়েছে।

প্রথমবারের মতো এ বছর তৈরী পোষাক খাতের ১৫টি কারখানা- রেমি হোল্ডিংস্ লিঃ, তারাসিমা এ্যাপারেলস লিঃ, প্লামি ফ্যাশনস্ লিঃ, মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিঃ, ভিনটেজ ডেনিম স্টুডিও লিঃ, এ আর জিন্স প্রডিউসার লিঃ, করণী নীট কম্পোজিট লিঃ, ডিজাইনার ফ্যাশন লিমিটেড, ক্যানপার্ক বাংলাদেশ এ্যাপারেল  (প্রাঃ) লিঃ (ক্যানপার্ক ইউনিট-২), গ্রিন টেক্সটাইল লিমিটেড (ইউনিট-৩), ফোর এইচ ডাইং এন্ড প্রিন্টিং লিমিটেড, উইসডম এ্যাটায়ার্স লিমিটেড, মাহমুদা এ্যাটায়ার্স লিমিটেড, স্মোটেক্স আউটারওয়্যার লিমিটেড, অকো-টেক্স লিঃ এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে।

খাদ্য প্রক্রিয়াজাতকরণ সেক্টরে ৩টি প্রতিষ্ঠান- হবিগঞ্জ এগ্রো লিঃ, আকিজ ফুড এন্ড বেভারেজ লিঃ, ইফাদ মাল্টি প্রোডাক্টস্ লিমিটেড।

চা শিল্পে ৪টি প্রতিষ্ঠান- গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা, নেপচুন চা বাগান। চামড়াজাতপণ্য সেক্টরের ২টি শিল্প-কারখানা- এপেক্স ফুটওয়্যার লিমিটেড এবং এডিসন ফুটওয়্যার লিমিটেড।

প্লাষ্টিক সেক্টরে ৩টি প্রতিষ্ঠান বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড, অলপ্লাষ্ট বাংলাদেশ লিমিটেড, ডিউরেবল প্লাষ্টিক লিমিটেড এবং ফার্মাসিউটিক্যালস সেক্টরে ৩টি প্রতিষ্ঠান- স্কয়ার  ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিঃ কে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ