শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বিএনপি পথহারা পথিক, হাল ধরার কেউ নেই: কাদের জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ইরানে ইসরায়েলি হামলায় লাফিয়ে বাড়ল তেলের দাম ইরানে বিমান চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া ভারতে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী ফাঁকা বাজারে লাগামহীন সবকিছু বাংলাদেশের মূল্যস্ফীতি সামলাতে কঠোর হতে হবে মুদ্রানীতি: আইএমএফ প্রধান ডেঙ্গুর মৌসুম শুরুর আগেই মৃত্যু ২৪ জনের আরও ১৩ বিজিপি সদস্যের অনুপ্রবেশ ঝড় ও শিলাবৃষ্টি হলেও তাপপ্রবাহ অব্যাহত থাকবে ইসরায়েলি হামলার পর আকাশ প্রতিরক্ষা সক্রিয় করল ইরান ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল

খাদ্য সংকটে পড়বে বিশ্বের ২৩ কোটি মানুষ

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ৩, ২০২২
খাদ্য সংকটে পড়বে বিশ্বের ২৩ কোটি মানুষ

ভয়াবহ আর্থিক মন্দার মুখোমুখি হতে যাচ্ছে বিশ্ব। এতে বিশ্বের ২৩ কোটি মানুষ খাদ্য সংকটে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, করোনা অতিমারী এবং যুদ্ধ-সংঘাতের কারণে বৈশ্বিক প্রবৃদ্ধির হার কমে যাওয়ায় আগামী বছর এ সংখ্যা আরও বাড়বে। ফলে ত্রাণ সহায়তার দরকার এমন মানুষের সংখ্যাও বাড়বে। সব মিলিয়ে শিগগিরই দরিদ্র দেশগুলো বড় ধরনের সংকটে পড়তে যাচ্ছে বলে আশংকা সংস্থাটির।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক খাদ্য সংকটের ফলে ভয়াবহ দুভির্ক্ষের দিকে এগোচ্ছে বিশ্ব। এতে বিপাকে পড়েছে বিশ্বের কোটি কোটি মানুষ। আগামী বছরগুলোতে সংকটের মাত্রা আরও বাড়বে। ২০২৩ সালে বিশ্বের ৭০টি দেশের প্রায় ২৩ কোটি মানুষ ভয়াবহ খাদ্য সংকটের কবলে পড়বে বলে জানিয়েছে জাতিসংঘ।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে এতথ্য জানিয়েছেন জাতিসংঘের জরুরি ত্রাণ সমন্বয়কারীদের প্রধান মার্টিন গ্রিফিথস। তিনি বলেন, আধুনিক বিশ্বের ৫৩টি দেশে অন্তত ২২ কোটি মানুষ এই বছরের শেষ নাগাদ তীব্র খাদ্য ঘাটতির মুখোমুখি হবে। তাদের মধ্যে অনাহারে দিনযাপন করবে প্রায় সাড়ে ৪ কোটি মানুষ। ইতোমধ্যে আফগানিস্তান, ইথিওপিয়া, হাইতি, সোমালিয়া এবং দক্ষিণ সুদানসহ পাঁচটি দেশে দেখা দিয়েছে দুর্ভিক্ষ। যুদ্ধ ও সংঘাতসহ খরার মতো নানান কারণ এই সংকটের মাত্রা আরও বাড়িয়ে তুলেছে।

তিনি আরও বলেন, আগামী বছর ত্রাণ সহায়তার দরকার হবে বিশ্বের প্রায় ৩৪ কোটি মানুষের। আর এতে প্রয়োজন ৫ হাজার ১৫০ কোটি ডলার। যা এ যাবতকালের সবচেয়ে বড় মানবিক ত্রাণ সহায়তার বছর হবে বলে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

তবে দাতা সংস্থাগুলো বর্তমানে অর্থনৈতিক সংকটে থাকায় জাতিসংঘকে এই বড় আকারের তহবিল যোগাতে হিমশিম খেতে হচ্ছে। এই পরিস্থিতিতে আগামী বছর সংস্থাটির একার পক্ষে বিশাল এই তহবিল যোগান দেয়া কষ্টসাধ্য। এজন্য উন্নত দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।


এ বিভাগের অন্যান্য সংবাদ