বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
টেস্ট পরীক্ষার নামে বাড়তি ফি নেওয়া যাবে না: শিক্ষামন্ত্রী বাংলাদেশ সফরের জন্য ভারতীয় নারী ক্রিকেট দল ঘোষণা চ্যাম্পিয়ন্স লিগে রদ্রিগোই মাদ্রিদের মূল ভরসা এভারটনের বিপক্ষে চেলসির বড় জয় যুক্তরাষ্ট্র বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ: পিটার হাস বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে ২৩ মে পর্যন্ত ড. ইউনূসের জামিন মঞ্জুর উপজেলা নির্বাচনে প্রশাসনের হস্তক্ষেপ থাকবে না: কাদের উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির মধ্যপ্রাচ্যের উত্তেজনায় পণ্যের দামে প্রভাব পড়বে না : বাণিজ্য প্রতিমন্ত্রী ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ পাকিস্তানে বজ্রপাত ও বন্যায় ৩৯ জনের মৃত্যু ইসরায়েল পাল্টা হামলা চালালে জবাব দেবে ইরান মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন ৪ জানুয়ারি

রিপোর্টারের নাম :
আপডেট : ডিসেম্বর ৬, ২০২২
গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন ৪ জানুয়ারি

নানান অনিয়মের কারণে ভোটের দিন বন্ধ হওয়ার গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের নতুন তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (৬ ডিসেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে এই উপনির্বাচনের নতুন তারিখ ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

মঙ্গলবার কমিশন সভা শেষে জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, গত ১২ অক্টোবর তারিখে গাইবান্ধার যে ভোটটি স্থগিত করা হয়েছিল সেটি আগামী জানুয়ারী মাসের ৪ তারিখ বুধবার ভোট হবে। ভোটগ্রহণ সকালা ৮টা ৩০ মিনিট থেকে বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত এ ভোটগ্রহণ হবে।

তিনি জানান, ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমেই ভোটগ্রহণ হবে। পূর্বের ন্যায় এ ভোটে সিসি টিভি ক্যামেরা থ

গত ১২ অক্টোবর গাইবান্ধা – ৫ আসনে উপ – নির্বাচনে সবগুলো কেন্দ্র সিসি টিভি ক্যামেরা দিয়ে ঢাকার নির্বাচন ভবনে বসে মনিটরিং করেন কাজী হাবিবুল আউয়াল কমিশন। ভোটে অনিয়ম ধরা পড়লে ভোট গ্রহণের চারঘণ্টার মাথায় ১৪৫ টি ভোটকেন্দ্রের মধ্যে ৫১ টি ভোটকেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়। পরে ভোট শেষের দেড়ঘণ্টা আগেই এ ভোট বন্ধ ঘোষণা করে।

জাহাংগীর আলম বলেন, তদন্ত কমিটির সুপারিশে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের আলোকে ভোটে রিটার্নিং কর্মকর্তাকে পরিবর্তন করা হয়েছে। ঢাকা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলামকে এ ভোটের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।

এ ভোটে এজেন্ট কারা থাকবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে সিইসি স্যার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন। যারা এজেন্ট ছিলেন প্রিজাইডিং কর্মকর্তাদের বস্তার মধ্যে যে তালিকা আছে ওগুলো জেলা নির্বাচন কর্মকর্তারা উন্মুক্ত করবে তাতে যারা দায়িত্ব পালন করতে না পারে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভোটে প্রার্থীরা প্রচার- প্রচারণা করতে পারবেন কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এগুলো অবশ্যই থাকবে। নির্বাচনে যেহেতু আংশিক তফসিল ঘোষণা করা হয়েছে। সেক্ষেত্রে সমস্ত কার্যক্রম বিধি মোতাবেক অনুষ্ঠিত হবে।
ঠিক কবে প্রচারণা করতে পারবে এমন প্রশ্নের জবাবে ইসির যুগ্ম – সচিব ফরহাদ আহম্মেদ বলেন,’ তারিখ ঘোষণার পরপরই প্রচারণায় কোনো বাধা নেই। কাল থেকেই পারবে।

পরে ইসি সচিব বলেন, যেহেতু আমরা নির্বাচন ঘোষণার তারিখ ঘোষণা দিয়েছি। সুতরাং নির্বাচনী প্রচার- প্রচারণা আমাদের বিধান অনুযায়ী শুরু করতে পারবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে মঙ্গলবার সকাল ১০টায় কমিশনের ১০ম সভাটি অনুষ্ঠিত হয়।

গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের মধ্যে সিসি ক্যামেরায় অনিয়মের দৃশ্য দেখে মাঝপথে ঢাকা থেকে নির্বাচন বন্ধের নির্দেশ দেয় ইসি।

পরে সিইসি কাজী হাবিবুল আউয়াল অনিয়মে সম্পৃক্তদের চিহ্নিত করতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথকে আহ্বায়ক করে ইসির যুগ্ম সচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল উদ্দিন বিশ্বাস সদস্য ও যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) মো. শাহেদুন্নবী চৌধুরীকে সদস্য সচিব করা হয়।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) তদন্ত প্রতিবেদন নিয়ে কথা বলেন সিইসি। এ বিষয়ে সিইসি সাংবাদিকদের জানান, ভোটে ১২৫টি কেন্দ্রে অনিয়ম হয়েছে। তাই সেখানকার রিটার্নিং কর্মকর্তা, পুলিশ, প্রিজাইডিং অফিসারসহ মোট ১৩৩ জনকে শাস্তির আওতায় আনার কথা জানান তিনি।

পাঁচ প্রতিদ্বন্দ্বি যারা
গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের এই উপ-নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে। এরা হলেনে- আওয়ামী লীগের মাহমুদ হাসান নৌকা প্রতীক নিয়ে, জাতীয় পার্টির (জাপা) এএইচএম গোলাম শহীদ লাঙ্গল মার্কা নিয়ে, বিকল্প ধারার জাহাঙ্গীর আলম কুলা প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান আপেল, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান ট্রাক প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

গত ২৩ জুলাই ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া মারা গেলে আসনটি শূন্য হয়।


এ বিভাগের অন্যান্য সংবাদ