মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসবে ২ মে জনগণের পকেট কাটার কারণে দেশে হাহাকার পড়েছ: রিজভী ১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার প্রবাসী আয় ৫৫ হাজার টাকা ঋণে শোধ করতে হয় ৫ লাখ টাকা ক্যাচ ধরে লাখ টাকা আয় মুস্তাফিজের বাঙালি সংস্কৃতিকে অস্বীকারকারী মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী: কাদের ‘বিএনপির শীর্ষ পর্যায়ের নেতাদের মাজা ভেঙে গেছে’ নিরাপত্তা পরিষদে ইরান-ইসরায়েলের পাল্টাপাল্টি দোষারোপ ক্রমাগত কমছে রোহিঙ্গা সহায়তার তহবিল মধপ্রাচ্যের দেশগুলো যুদ্ধের দ্বারপ্রান্তে- জাতিসংঘ মহাসচিব ইরানি হামলা ঠেকাতে ইসরায়েলের ব্যয় ১.৩৫ বিলিয়ন ডলার ইরানের সঙ্গে যুদ্ধ চান না ইসরাইলি নাগরিকরা ইরান নিয়ে সিদ্ধান্তহীনতায় ইসরাইলের মন্ত্রিসভা হামলার আগে সতর্ক করেছিলো ইরান, অস্বীকার আমেরিকার

জ্বালানি তেলের নতুন দামে ক্ষুব্ধ ক্রেতারা

রিপোর্টারের নাম :
আপডেট : আগস্ট ৩০, ২০২২
জ্বালানি তেলের নতুন দামে ক্ষুব্ধ ক্রেতারা

ডিজেল, অকটেন, পেট্রোল ও কেরোসিন- এই চার ধরনের জ্বালানি তেলের দাম লিটারে পাঁচ টাকা করে কমে বিক্রি হচ্ছে। লিটারে সর্বোচ্চ ৪৬ টাকা বাড়ানোর তিন সপ্তাহ পর মাত্র ৫ টাকা কমানোয় অসন্তুষ্ট ক্রেতারা। দাম বৃদ্ধির তুলনায় কমানোর হারকে অযৌক্তিক এবং এতে পরিবহন, নিত্যপণ্যের বাজার দর ও জীবনযাত্রায় কোন পরিবর্তন আসবে না বলে মনে করেন তারা।

চলতি আগস্ট মাসের প্রথম সপ্তাহে জ্বালানি তেলে দাম একসঙ্গে ৫০ শতাংশের বেশি বৃদ্ধি করে সরকার। তাতে কৃষিকাজ ও পরিবহনে বেশি ব্যবহার হয় যে ডিজেল তার দাম একলাফে ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা হয়েছিল। এখন ৫ টাকা কমে প্রতি লিটার ১০৯ টাকায় বিক্রি হচ্ছে। কেরোসিন পেট্রোল ও অকটেনেও লিটার প্রতি পাঁচ টাকা কমিয়েছে সরকার। মঙ্গলবার পেট্রোল পাম্পগুলোতে তেল কিনতে গিয়ে তাই ক্ষোভ ঝড়ে পড়লো ক্রেতাদের কণ্ঠে।

দাম বৃদ্ধির তুলনায় এই কমানোর হারকে অযৌক্তিক মনে করছেন ক্রেতারা। জ্বালানি তেলের দাম বাড়ানোর পর থেকেই আগের তুলনায় বিক্রি কমেছে বলে জানায় পেট্রোল পাম্প কর্তৃপক্ষ।

রোববার রাজস্ব বোর্ড ডিজেল আমদানিতে আগাম কর অব্যাহতি ও আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার পর সোমবার রাতে চার লিটারে ৫ টাকা করে দাম কমায় জ্বালানি বিভাগ। গত ৬ই আগস্ট লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, পেট্রোল ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা ও অকটেন ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছিল।


এ বিভাগের অন্যান্য সংবাদ