বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
২৪ এপ্রিল ব‌্যাংকক যা‌চ্ছেন প্রধানমন্ত্রী তিনদিনের সফরে ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল ‘জাতির পিতা বেঁচে থাকলে দেশ আরও উন্নত হতো’ দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সব ফ্লাইট স্থগিত বন্যায় পাকিস্তান-আফগানিস্তানে নিহত শতাধিক স্মরণকালের রেকর্ড বৃষ্টিতে অচল আরব আমিরাত ইরানের ওপর ইসরায়েলের পাল্টা হামলা আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি : জর্ডান ফিলিস্তিনি রাষ্ট্রের সদস্যপদ নিয়ে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি কাল ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭ ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজবুল্লাহ, ১৪ সেনা আহত ‘মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না’ এশিয়া কাপে ভিয়েতনামের কাছে হেরে গেল কুয়েত সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে বায়ার্ন মিউনিখ দ্বিতীয় রাউন্ডে ডি মিনাউরের কাছে হেরে গেলেন নাদাল

তালেবানের অন্তর্বর্তী সরকারকে এখনই স্বীকৃতি নয়: শাহরিয়ার

রিপোর্টারের নাম :
আপডেট : সেপ্টেম্বর ৮, ২০২১

বৃত্তান্ত প্রতিবেদক: আফগানিস্তানে মঙ্গলবার গঠিত তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে এখনই স্বীকৃতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এক্ষেত্রে বাংলাদেশ সরকার তাড়াহুড়া করতে চায় না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশের স্বীকৃতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশ এখনই স্বীকৃতি দিচ্ছে না।

শাহরিয়ার বলেন, ‘আমরা এখনই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার কথা ভাবছি না। কারণ, এটি তাদের অন্তর্বর্তীকালীন সরকার। আমরা স্থায়ী সরকারের জন্য অপেক্ষা করব। এ বিষয়ে আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। নারীর অধিকারসহ মৌলিক কিছু বিষয়ে তালেবানের নীতি পর্যবেক্ষণ করছে ঢাকা। তবে দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো বহুপক্ষীয় উদ্যোগ নেওয়া হলে, তাতে ঢাকার সমর্থন থাকবে।’

দুই দশকের যুদ্ধ শেষ করে যুক্তরাষ্ট্রের সেনাদের আফগানিস্তান ত্যাগের মধ্যে গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর তিন সপ্তাহের মাথায় মঙ্গলবার অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভা ঘোষণা করেছে তালেবান। অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেও তালেবান তাদের পুরনো নেতা এবং সহযোগী হাক্কানি নেটওয়ার্কের নেতাদের নিয়ে এই মন্ত্রিসভা গঠন করেছে।

সরকারপ্রধানসহ তাদের মন্ত্রিসভার কয়েকজন সদস্য সন্ত্রাসের জন্য জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রয়েছে। এই ব্যক্তিদের মন্ত্রিসভায় রাখায় হতাশা প্রকাশ করেছে পশ্চিমারা। অপর দিকে চীন, পাকিস্তানসহ কয়েকটি দেশ তালেবানের সরকার গঠনকে ইতিবাচক হিসেবে দেখছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ