বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
পাটুরিয়ায় ৪০ বছরের পুরোনো ফেরি আমানত শাহ ডুবি, চলছিল অনুমোদন ছাড়াই ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার অনাকাঙ্ক্ষিত: মোস্তাফা জব্বার ইউপি নির্বাচন নিয়ে ‘রাজাকার’ অভিযোগের স্তুপ এখন পার্টি অফিসে: ওবায়দুল পুলিশের জন্য ৪২৮ কোটি টাকায় কেনা হচ্ছে রাশিয়ার দুটি হেলিকপ্টার গুলশানের ৬ তলা ভবনে অগ্নিকাণ্ডে শিশুসহ দগ্ধ ৪ কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে হতাশ জেলেরা যুক্তরাষ্ট্রে ৫–১১ বয়সীদের ফাইজারের টিকা দিতে সম্মতি এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর ফেরি উল্টে যাওয়ার ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি বায়োপসির জন্য খালেদা জিয়ার নমুনা সংগ্রহ, ফল পেতে লাগবে দু’সপ্তাহ বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের ২১৪ কোটি টাকা ফেরত দিতে বাণিজ্য মন্ত্রণালয়ের পদক্ষেপ ফৌজদারি কার্যবিধি সময়োপযোগী করতে আইন মন্ত্রণালয়ের কমিটি গঠণ পীরগঞ্জে হিন্দুপাড়ায় হামলা : আরো দু’জনকে গ্রেপ্তারের দাবি পুলিশের খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো না, কোকোর স্ত্রী এসেছেন ডিসেম্বরে ড্যাপ গেজেট, যৌক্তিক কারণে হতে পারে সংশোধন: তাজুল পুলিশ কনস্টবলের ৩০০০ পদে আবেদন ৩.৩৮ লাখ, প্রথম বাছাইয়ে বাদ ২.২১ লাখ লিটন দাসের জোড়া ক্যাচ মিসে বিশ্বকাপের প্রথম ম্যাচটাও হাতছাড়া টাইগারদের ধারাবাহিকভাবে রেমিট্যান্স কমার প্রভাবে ডলারের দাম বৃদ্ধি অব্যাহত রোহিঙ্গা শিবিরে সহিংসতার নেপথ্যে ৪ কারণ ধর্মীয় সম্প্রীতি রক্ষায় প্রতি ওয়ার্ডে কমিটি গঠণের নির্দেশ স্থানীয় সরকারমন্ত্রীর

হঠাৎ বৃষ্টিতে জনজীবন বিপন্ন, বেড়েছে শীতের প্রকোপ

রিপোর্টারের নাম : / ৩৫০ জন দেখেছেন
আপডেট : বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১:০৮ অপরাহ্ন

বৃত্তান্ত প্রতিবেদক: আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী শুরু হয়েছে বৃষ্টি। রাজধানী ঢাকাসহ আশেপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে এবং অনেক জেলায় কুয়াশা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে কুয়াশা ও বৃষ্টির কারণে তাপমাত্রা খুব একটা না কমলেও শীতের অনুভূতি হচ্ছে বেশি। হঠাৎ এই বৃষ্টিতে জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ।

বুধবার সকালে হঠাৎ করেই আকাশ মেঘলা হয়ে যায়। সেই সঙ্গে ঘন কুয়াশায় ঢেকে যায় আকাশ। অফিসগামী সাধারণ মানুষকে দুর্ভোগে পড়তে হয়। রাজধানীতে গত কয়েকদিনের তাপমাত্রা খুব একটা না কমায় যারা তেমন একটা গরম কাপড় পড়েননি, তারা হঠাৎ বৃষ্টিতে জেঁকে বসা ঠান্ডায় ভোগান্তিতে পড়েন।

শীতে সবচেয়ে বেশি কষ্টে পড়েছেন রাস্তায় কর্মরত সাধারণ শ্রমজীবী মানুষ। বিশেষ করে রিকশাওয়ালা, ফুটপাতের দোকানদার এবং রাস্তায় যাদের বসবাস তারা বিপদে পড়েছেন। কোনও রকম প্রস্তুতি না থাকায় বৃষ্টি শুরু হওয়ার পর মাথা গোঁজার জায়গাটুকুও ভিজে যায়। অল্প বৃষ্টি হলেও শীতের কারণে স্যাঁতস্যাঁতে পরিস্থিতি বিরাজ করছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, এই অবস্থা থাকবে আগামীকালও।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বাতাস কমে যাওয়ার কারণে বেড়ে গেছে কুয়াশা। পশ্চিমা লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। এটি আজ এবং আগামীকাল থাকতে পারে। টানা কোথাও হবে না। থেমে থেমে বিভিন্ন এলাকায় হতে পারে। এখন পর্যন্ত আমরা ঢাকা ও গোপালগঞ্জে বৃষ্টি হয়েছে বলে খবর পেয়েছি।

বৃষ্টির কারণে তাপমাত্রা কমতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, খুন বেশি কমবে না, তবে বৃষ্টির কারণে খোলা জায়গায় শীতের অনুভুতি বেশি হতে পারে।

ঢাকার জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, বুধবারের পর বৃহস্পতিবারও থেমে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। কিছু কিছু এলাকায় ঘন কুয়াশা পড়তে পারে। উত্তর ও উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ছয় থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা সীতাকুণ্ডে ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় গতকাল ছিল ১৩ দশমিক ৫, আজ ১৬ দশমিক ৫; ময়মনসিংহে ছিল ১১ দশমিক ৫, আজ ১৪; চট্টগ্রামে  ছিল ১৪ দশমিক ৩, আজ ১৫; সিলেটে একই আছে ১৪ দশমিক ৫; রাজশাহীতে ছিল ১২ দশমিক ৫, আজ ১৩ দশমিক ৯;  রংপুরে ছিল  ১৩,  আজ ১৩ দশমিক ৬; খুলনায় ছিল  ১২ দশমিক ৪, আজ ১৬ দশমিক ৩ এবং বরিশালে ছিল ১১ দশমিক ৩,  আজ ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ,  চট্টগ্রাম,  সিলেট, খুলনা ও বরিশালের দুই এক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  অন্যদিকে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের মাঝারি থেকে ঘন  কুয়াশা পড়তে পারে এবং দেশের কিছু অঞ্চলের দুপুর পর্যন্ত  কুয়াশা থাকতে পারে।

এদিকে আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা আকুওয়েদার থেকে জানা যায়, আগামীকালও ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। এরপর শুক্রবারে সূর্যের দেখা পেতে পারেন রাজধানীবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের অন্যান্য সংবাদ