শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জের শাহজাদপুরে যমুনার তীব্র ভাঙন জিম্বাবুয়ে সফরে ভারতের অধিনায়ক রাহুল বিশ্বজুড়ে ট্যালকম বেবি পাউডার বিক্রি বন্ধের ঘোষণা দিলো জনসন জ্বালানি তেলের প্রভাবে নিত্যপণ্যের বাজারে আগুন ক্ষমতাসীনদের দুর্নীতি আকাশচুম্বী : ফখরুল দলের ৮ বিভাগের নেতাদের ডেকেছেন শেখ হাসিনা আওয়ামী লীগের নেতৃত্বে আসছেন সোহেল তাজ! বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন তীব্র তাপদাহ ও দাবানলের সাথে লড়ছে ইউরোপ সিয়েরা লিওনে সংঘর্ষে ২৭ জনের প্রাণহানি প্রতিপক্ষের দুশ্চিন্তা বাড়াবে চীনের যে সামরিক হেলিকপ্টার এফবিআই কার্যালয়ে অস্ত্র নিয়ে ‘ট্রাম্প সমর্থক’, গুলি খেয়ে মৃত্যু চট্টগ্রামে বেসরকারি কন্টেইনার ডিপোতে চার্জবৃদ্ধি এশিয়া কাপের আগে বড় দুশ্চিন্তায় পাকিস্তান আয়ারল্যান্ডের কাছে আবারও হারলো আফগানিস্তান

হঠাৎ বৃষ্টিতে জনজীবন বিপন্ন, বেড়েছে শীতের প্রকোপ

রিপোর্টারের নাম : / ৬১০ জন দেখেছেন
আপডেট : জানুয়ারি ২০, ২০২১
বৃত্তান্ত২৪ অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বৃত্তান্ত প্রতিবেদক: আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী শুরু হয়েছে বৃষ্টি। রাজধানী ঢাকাসহ আশেপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে এবং অনেক জেলায় কুয়াশা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে কুয়াশা ও বৃষ্টির কারণে তাপমাত্রা খুব একটা না কমলেও শীতের অনুভূতি হচ্ছে বেশি। হঠাৎ এই বৃষ্টিতে জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ।

বুধবার সকালে হঠাৎ করেই আকাশ মেঘলা হয়ে যায়। সেই সঙ্গে ঘন কুয়াশায় ঢেকে যায় আকাশ। অফিসগামী সাধারণ মানুষকে দুর্ভোগে পড়তে হয়। রাজধানীতে গত কয়েকদিনের তাপমাত্রা খুব একটা না কমায় যারা তেমন একটা গরম কাপড় পড়েননি, তারা হঠাৎ বৃষ্টিতে জেঁকে বসা ঠান্ডায় ভোগান্তিতে পড়েন।

শীতে সবচেয়ে বেশি কষ্টে পড়েছেন রাস্তায় কর্মরত সাধারণ শ্রমজীবী মানুষ। বিশেষ করে রিকশাওয়ালা, ফুটপাতের দোকানদার এবং রাস্তায় যাদের বসবাস তারা বিপদে পড়েছেন। কোনও রকম প্রস্তুতি না থাকায় বৃষ্টি শুরু হওয়ার পর মাথা গোঁজার জায়গাটুকুও ভিজে যায়। অল্প বৃষ্টি হলেও শীতের কারণে স্যাঁতস্যাঁতে পরিস্থিতি বিরাজ করছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, এই অবস্থা থাকবে আগামীকালও।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বাতাস কমে যাওয়ার কারণে বেড়ে গেছে কুয়াশা। পশ্চিমা লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। এটি আজ এবং আগামীকাল থাকতে পারে। টানা কোথাও হবে না। থেমে থেমে বিভিন্ন এলাকায় হতে পারে। এখন পর্যন্ত আমরা ঢাকা ও গোপালগঞ্জে বৃষ্টি হয়েছে বলে খবর পেয়েছি।

বৃষ্টির কারণে তাপমাত্রা কমতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, খুন বেশি কমবে না, তবে বৃষ্টির কারণে খোলা জায়গায় শীতের অনুভুতি বেশি হতে পারে।

ঢাকার জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, বুধবারের পর বৃহস্পতিবারও থেমে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। কিছু কিছু এলাকায় ঘন কুয়াশা পড়তে পারে। উত্তর ও উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ছয় থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা সীতাকুণ্ডে ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় গতকাল ছিল ১৩ দশমিক ৫, আজ ১৬ দশমিক ৫; ময়মনসিংহে ছিল ১১ দশমিক ৫, আজ ১৪; চট্টগ্রামে  ছিল ১৪ দশমিক ৩, আজ ১৫; সিলেটে একই আছে ১৪ দশমিক ৫; রাজশাহীতে ছিল ১২ দশমিক ৫, আজ ১৩ দশমিক ৯;  রংপুরে ছিল  ১৩,  আজ ১৩ দশমিক ৬; খুলনায় ছিল  ১২ দশমিক ৪, আজ ১৬ দশমিক ৩ এবং বরিশালে ছিল ১১ দশমিক ৩,  আজ ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ,  চট্টগ্রাম,  সিলেট, খুলনা ও বরিশালের দুই এক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  অন্যদিকে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের মাঝারি থেকে ঘন  কুয়াশা পড়তে পারে এবং দেশের কিছু অঞ্চলের দুপুর পর্যন্ত  কুয়াশা থাকতে পারে।

এদিকে আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা আকুওয়েদার থেকে জানা যায়, আগামীকালও ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। এরপর শুক্রবারে সূর্যের দেখা পেতে পারেন রাজধানীবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের অন্যান্য সংবাদ