মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশের আর্থিক খাত এখন শূন্যের মধ্যে ঝুলছে : রিজভী নেতানিয়াহু-হানিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন আইসিসিতে নির্বাচন কমিশনারদের বেতন-ভাতা সুনির্দিষ্ট করে আইন অনুমোদন বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক উপজেলা নির্বাচনে ২ লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন কাল দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন, সরঞ্জাম যাচ্ছে কেন্দ্রগুলোয় ‘ভোটারের উপস্থিতি নিয়ে ইসি উদ্বিগ্ন নয়’ প্রত্যেকটি সেক্টরে লুটপাট করে শেষ করে দিয়েছে: রিজভী রাইসির মৃত্যুতে ইরানে পাঁচ দিনের শোক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে দেশে দেশে শোক দলের শৃঙ্খলা বিরোধী কাজ করলে কেউ রেহাই পাবে না: কাদের ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

পারমাণবিক নীতি পরিবর্তনের হুঁশিয়ারি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : মে ১০, ২০২৪
পারমাণবিক নীতি পরিবর্তনের হুঁশিয়ারি ইরানের

ইসরাইলের হুমকির কারণে ইরানের অস্তিত্ব সংকটের মুখে পড়লে তেহরান তার পারমাণবিক নীতি পরিবর্তন করবে বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা কামাল খাররাজি।

বৃহস্পতিবার কামাল খাররাজিকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে ইরানের স্টুডেন্ট নিউজ নেটওয়ার্ক।

খাররাজি বলেন, তেহরানের পারমাণবিক বোমা তৈরির কোনো সিদ্ধান্ত নেই। তবে, দেশের অস্তিত্ব হুমকির মুখে পড়লে সামরিক মতবাদ পরিবর্তন করা ছাড়া কোনো বিকল্প থাকবে না। সেক্ষেত্রে ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারে বলে হুঁশিয়ারি দেন খাররাজি।

আমাদের পারমাণবিক স্থাপনায় জায়নবাদীরা আক্রমণ করলে, আমাদের প্রতিরোধ সক্ষমতা পরিবর্তিত হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ২০০০ সালের গোড়ার দিকে একটি ফতোয়া বা ধর্মীয় আদেশে পারমাণবিক অস্ত্রের বিকাশ নিষিদ্ধ করেছিলেন। তিনি পারমাণবিক অস্ত্রকে হারাম বা ইসলামে নিষিদ্ধ বলেছিলেন।

কিন্তু গেলো মাসে ইরানের পরমাণু কেন্দ্র ও স্থাপনাগুলোতে ইসরাইল হামলা চালাতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছিল। এর পরই পারমাণবিক অস্ত্র তৈরির বিষয়ে নতুন অবস্থান নেয় তেহরান।

এর আগে গেলো মাসে ইরানের পারমাণবিক কেন্দ্রগুলোর নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ হাক তালাব বলেছিলেন, দখলদার ইসরাইল যদি ইরানের পরমাণু কেন্দ্র ও স্থাপনাগুলোতে হামলা চালায় তাহলে তেহরান চুপ করে বসে থাকবে না, বরং পারমাণবিক অস্ত্র তৈরির কাজে হাত দেবে।

আইআরজিসি’র কমান্ডার তালাব বলেন, আমাদের দেশের পারমাণবিক কেন্দ্রগুলো সম্পূর্ণ নিরাপদ রয়েছে। তবে কোনো হামলা হলে ইরানের পারমাণবিক নীতি ও ডকট্রিনে পরিবর্তন আসবে এবং এর আগে ঘোষিত এ সংক্রান্ত আপত্তিকে উপেক্ষা করার সম্ভাবনা রয়েছে।


এ বিভাগের অন্যান্য সংবাদ