বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার নয় শুক্রবার বেগম খালেদা জিয়া হাসপাতালে ভর্তি এপ্রিল মাসে ১৯০ কোটি ৮০ মার্কিন ডলার প্রবাসী আয় বিএনপি আবার ক্ষমতা পেলে রক্তে ভাসিয়ে দেবে: কাদের বিএনপি অতীতেও পরাজিত হয়নি, এখনও হবে না : মির্জা ফখরুল রোগীদের প্রতি অবহেলা সহ্য করা হবে না : স্বাস্থ্যমন্ত্রী শেখ হাসিনার অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না : রিজভী অধিকার আদায়ের আন্দোলনে শ্রমিকদের নানা দাবি ওমরাহ পালন করতে সস্ত্রীক সৌদি আরব যাচ্ছেন মির্জা ফখরুল যতবার সরকারে এসেছি ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী ইসরাইলের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি জাতিসংঘের হামাসের বিরুদ্ধে অভিযান চলবেই : নেতানিয়াহু যুক্তরাষ্ট্রে ক্রমেই বেগবান হচ্ছে ফিলিস্তিনের পক্ষে আন্দোলন বিপুল গোলাবারুদ ‘বেঁচে’ দিয়েছে কলম্বিয়ার সেনাবাহিনী শুক্রবার চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করবে পাকিস্তান

বান্দরবানে কলা চাষীদের লোকসান

বান্দরবান সংবাদদাতা
আপডেট : আগস্ট ১৩, ২০২২
বান্দরবানে কলা চাষীদের লোকসান

দেশের বিভিন্ন এলাকায় বান্দরবানের কলার চাহিদা থাকলেও কাঙ্খিত মূল্য পাচ্ছেন না স্থানীয় চাষিরা। তাদের অভিযোগ, বিপুল পরিমাণ কলা উৎপাদন করলেও ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। লাভবান হচ্ছে মধ্যস্বত্ত্বভোগীরা। এ কারণে কলা চাষে আগ্রহ হারাচ্ছেন সেখানকার চাষিরা।

বান্দরবানে এবার ৯ হাজার ৮৮৫ হেক্টর জমিতে কলার আবাদ হয়েছে। এখানকার উৎপাদিত কলা সুস্বাদু হওয়ায় ও রাসায়নিক ব্যবহার না করায় দেশের বিভিন্ন জেলায় চাহিদা রয়েছে। সপ্তাহে দুই দিন বান্দরবান বাজারে কলার হাট বসে। হাটের দিন পাইকাররা এখান থেকে কলা কিনে ট্রাকে করে নিয়ে যান। প্রতিটি ট্রাকে ৭০ থেকে ৮০ হাজার টাকার কলা বোঝাই করা হয়। মাসে এ বাজার থেকে কলা বিক্রির আনুমানিক পরিমাণ প্রায় ১৫ লাখ টাকা।

কিন্তু চাষীরা বলছেন, কাঙ্খিত মূল্য পাচ্ছেন না তারা। তাদের অভিযোগ, বাজারে কলা নিয়ে যাওয়ার পর পাইকাররা সিন্ডিকেট করে দাম নিয়ন্ত্রণ করে। বাধ্য হয়ে কম দামে তাদের কাছে কলা বিক্রি করতে হয়। একারণে আগ্রহ হারাচ্ছেন কলা চাষে।

এদিকে, কৃষকরা যেন কলার উৎপাদন বাড়াতে পারেন সেজন্য প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে বলে জানালেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

বান্দরবানের রুমা, রোয়াংছড়ি, থানচি, লামা, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন এলাকায় কলার উৎপাদন বেশি হয়।


এ বিভাগের অন্যান্য সংবাদ