সোমবার, ২০ মে ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশের আর্থিক খাত এখন শূন্যের মধ্যে ঝুলছে : রিজভী নেতানিয়াহু-হানিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন আইসিসিতে নির্বাচন কমিশনারদের বেতন-ভাতা সুনির্দিষ্ট করে আইন অনুমোদন বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক উপজেলা নির্বাচনে ২ লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন কাল দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন, সরঞ্জাম যাচ্ছে কেন্দ্রগুলোয় ‘ভোটারের উপস্থিতি নিয়ে ইসি উদ্বিগ্ন নয়’ প্রত্যেকটি সেক্টরে লুটপাট করে শেষ করে দিয়েছে: রিজভী রাইসির মৃত্যুতে ইরানে পাঁচ দিনের শোক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে দেশে দেশে শোক দলের শৃঙ্খলা বিরোধী কাজ করলে কেউ রেহাই পাবে না: কাদের ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

মৌসুমের আগেই বাড়ছে ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মে ১০, ২০২৪
মৌসুমের আগেই বাড়ছে ডেঙ্গু রোগী

এপ্রিল থেকে এক মাসের বেশি তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ নগরজীবনে স্বস্তি হয়ে আসে বৃষ্টি। গেল সপ্তাহ থেকে কমবেশি সবখানেই ঝরছে বৃষ্টি। কিন্তু নতুন শঙ্কা ডেঙ্গু। বৃষ্টির জমা পানিতে জন্ম নিচ্ছে এডিস, সাথে ডেঙ্গুর প্রাদুর্ভাব। যে কারণে ডেঙ্গুর মৌসুম শুরুর আগেই হাসপাতালে ভর্তি হচ্ছে ডেঙ্গু রোগী।

ডেঙ্গু মৌসুমের আগেই হাসপাতালগুলোতে বাড়ছে ডেঙ্গু রোগী। তবে চিকিৎসকরা বলছেন, গেলবারের তুলনায় এবার ডেঙ্গু আক্রান্তের লক্ষণে এসেছে পরিবর্তন। দীর্ঘ সময় সর্দি-জ্বর থাকার পর শনাক্ত হচ্ছে ডেঙ্গু। তাই চিকিৎসা নিতেও হচ্ছে দেরি। এদিকে গেলবারের তুলনায় একই সময়ে হাসপাতালে রোগী ভর্তি আছে ৩ বা ৪ গুণ।

আবহাওয়া পরিবর্তনজনিত ঠান্ডা জ্বরের সাথে অনেকেই গুলিয়ে ফেলছেন ডেঙ্গুর লক্ষণকে। দীর্ঘ সময় সর্দি-কাশির সাথে জ্বর থাকলেও বোঝা যাচ্ছে না- কারও কারও ডেঙ্গু.এতে হাসপাতালে যেতে বা চিকিৎসা নিতে হচ্ছে বিলম্ব।

একজন রোগী বলেন, ‘বৃষ্টির পানিতে ভিজি, এরপর বাসায় এসে জ্বর জ্বর অনুভব হয়। তখন প্রাথমিক চিকিৎসা করা হয়। এভাবে চার পাঁচ দিন কেটে যায়। এরপর ৭ তারিখে সব পরীক্ষা করে দেখা যায় ডেঙ্গু আক্রান্ত।’

রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে গেলবছর এপ্রিল ও মে মাসে যেখানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগী ছিল ৬৮ ও ৭৬ জন, সেখানে এ বছর একই সময়ে তা বেড়ে দাঁড়িয়েছে ২২৪ ও ২১৫ জনে।

বিশেষজ্ঞরা বলছেন, গেলবারের তুলনায় এবার ডেঙ্গুর লক্ষ্মণের ধরনেও এসেছে পরিবর্তন। তাই ডেঙ্গুর কোনো লক্ষণ দেখা দিলে দেরি না করে দ্রুত চিকিৎসকদের পরামর্শ নিয়ে ডেঙ্গু পরীক্ষা করার পরামর্শ তাদের।

মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. নিয়াতুজ্জামান বলেন, ‘যে কোনো জ্বর হলে অপেক্ষা না করে হাসপাতালে আসেন। এ বছরের বর্তমান ডেঙ্গু কিন্তু ক্লাসিক ডেঙ্গু ফিচার নয়। কেউ ডায়রিয়া নিয়ে আসছে, কেউ নিউমোনিয়া নিয়ে আসছে। কেউ মাথা ব্যথা নিয়ে আসছেন।’

ডেঙ্গু থেকে বাঁচতে বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।


এ বিভাগের অন্যান্য সংবাদ