মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশের আর্থিক খাত এখন শূন্যের মধ্যে ঝুলছে : রিজভী নেতানিয়াহু-হানিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন আইসিসিতে নির্বাচন কমিশনারদের বেতন-ভাতা সুনির্দিষ্ট করে আইন অনুমোদন বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বঙ্গবন্ধু শান্তি পদক দেবে সরকার, পুরস্কার কোটি টাকা ও স্বর্ণ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু ৫ জুন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক উপজেলা নির্বাচনে ২ লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন কাল দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন, সরঞ্জাম যাচ্ছে কেন্দ্রগুলোয় ‘ভোটারের উপস্থিতি নিয়ে ইসি উদ্বিগ্ন নয়’ প্রত্যেকটি সেক্টরে লুটপাট করে শেষ করে দিয়েছে: রিজভী রাইসির মৃত্যুতে ইরানে পাঁচ দিনের শোক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে দেশে দেশে শোক দলের শৃঙ্খলা বিরোধী কাজ করলে কেউ রেহাই পাবে না: কাদের ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

যুক্তরাষ্ট্র অস্ত্র না দিলেও যুদ্ধ চালাবো: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : মে ১০, ২০২৪
পশ্চিম তীরে দখলদারিত্ব নিয়ে নেতানিয়াহুকে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা

ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইসরাইল একাই দাঁড়াতে পারে। যদি প্রয়োজন হয়, একাই যুদ্ধ চালিয়ে যাবে ইসরাইল। নেতানিয়াহু বলেন, ‘দরকার হলে আমরা ‘নখ’ দিয়ে যুদ্ধ করবো।’ দক্ষিণ গাজার রাফা শহরে স্থল অভিযান শুরুর আগে পরম মিত্র যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি আসার পর এমন মন্তব্য করলেন নেতানিয়াহু।

বৃহস্পতিবার (৯ই মে) যুক্তরাষ্ট্রের সতর্কতা প্রত্যাখ্যান করে ১৯৪৮ সালের যুদ্ধের কথা স্মরণ করেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। বলেন, ৭৬ বছর আগে, স্বাধীনতা যুদ্ধে অনেকেই আমাদের বিরুদ্ধে ছিল, ছিল অস্ত্র নিষেধাজ্ঞা। সেসময় আমাদের কাছে পর্যাপ্ত অস্ত্রও ছিল না। কিন্তু আমাদের মধ্যে প্রবল চেতনা, বীরত্ব ও ঐক্যের জোর থাকায় ওই যুদ্ধে আমরা বিজয়ী হয়েছিলাম।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যদি অস্ত্রের চালান বন্ধ করে দেন, তবে চিন্তার কিছু নেই। ইসরায়েলের কাছে এখন পর্যাপ্ত অস্ত্রের যোগান আছে। সঙ্গে আছে আমাদের অদম্য মনোবল। ঈশ্বরের সাহায্যে আমরা বিজয়ী হবো।

এর আগে বুধবার (৮ মে) ইসরায়েলকে সতর্ক করে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, গাজার অন্যান্য অঞ্চলে মার্কিন বোমা নিক্ষেপের ফলে বেসামরিক মানুষ নিহত হয়েছে। এখন ইসরায়েলি সেনাবাহিনী যদি রাফায় হামলা চালায়, তবে আমি অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবো। বিশেষ করে, হামলা চালানোর জন্য যেসব অস্ত্র ও কামানের গোলা ব্যবহার করা হচ্ছে, সেগুলো সরবরাহ করবো না।

অন্যদিকে, বাইডেনের হুঁশিয়ারির কোনো তোয়াক্কা না করেই রাফায় হামলা চালিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (৯ মে) শহরটিতে ট্যাংক মোতায়েন করার পাশাপাশি সেখানে অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। রাফাকে হামাসের শেষ ঘাঁটি উল্লেখ করে সেখানে এই অভিযান শুরু করে তারা।


এ বিভাগের অন্যান্য সংবাদ