সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
যারা দলের শৃঙ্খলা ভাঙবে তাদের শাস্তি পেতেই হবে : ওবায়দুল কাদের গ্রামাঞ্চলে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রী ১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি ঘোষণা শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা শিক্ষার মান নিশ্চিতে তত্ত্বাবধান কার্যক্রম জোরদারের নির্দেশ দেশে বেকারের সংখ্যা কত, জানাল বিবিএস হজের ভিসায় নতুন বিধি-নিষেধ সৌদির পারমাণবিক অস্ত্রের মহড়া চালানোর নির্দেশ পুতিনের ক্রমেই জনসমর্থনহীন হয়ে পড়ছে সরকার- রিজভী স্বাধীন ফিলিস্তিনের দাবিতে পদযাত্রা করেছে ছাত্রলীগ ভক্তকে গলাধাক্কা দিয়ে মাঠছাড়া করলেন সাকিব শিরোপার আশা বাঁচিয়ে রাখলো লিভারপুল বিশ্বজুড়ে ইসরাইল বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ছে ঢাবিতে বুধবার থেকে সশরীরে ক্লাস-পরীক্ষা শুরু তুর্কিয়ের বাণিজ্য নিষেধাজ্ঞায় বিকল্প বাজার খুঁজছে ইসরাইল

রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
আপডেট : এপ্রিল ২৬, ২০২৪
শিক্ষক নিবন্ধনধারী ৪৮৩ জনকে নিয়োগের নির্দেশ

রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজের রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। রায়ের পর্যবেক্ষণে হাইকোর্ট বলেছেন, রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, সংবিধানের মৌলিক কাঠামোকেও আঘাত করেনি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রকাশিত ৩৭ বছর আগে করা এক রিট খারিজের পুর্ণাঙ্গ রায়ে এই পর্যবেক্ষণ দেওয়া হয়েছে।

বিচারপতি নাইমা হায়দারের নেতৃত্বে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের বৃহত্তর হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী সুব্রত চৌধুরী ও জগলুল হায়দার আফ্রিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

১৯৮৮ সালে হুসেইন মোহাম্মদ এরশাদ অষ্টম সংশোধনীর মাধ্যমে সংবিধানে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে সংযুক্ত করে। এর বৈধতা চ্যালেঞ্জ করে তখনই হাইকোর্টে রিট আবেদন করেছিলেন ১৫ বিশিষ্ট ব্যক্তি।

রিট আবেদনের ২৩ বছর পর ২০১১ সালের ৮ জুন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল দেন। ওই রুল জারির প্রায় পাঁচ বছর পর ২০১৬ সালের মার্চে শুনানি শেষে রিট সরাসরি খারিজ করে দেন বিচারপতি নাঈমা হায়দারের নেতৃত্বে ৩ বিচারপতি।

আদালত বলেন, এ বিষয়টি চ্যালেঞ্জ করার এখতিয়ার রিটকারীদের নেই।


এ বিভাগের অন্যান্য সংবাদ