শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
‘বিএনপি পাকিস্তানের দালাল হয়ে জনগণকে শোষণ ও অত্যাচার করত’ নিষেধাজ্ঞা উপেক্ষা করে মস্কোর সঙ্গে বেড়েই চলছে চীনের বাণিজ্য দৃশ্যমান দেশের প্রথম পাতাল মেট্রোর ডিপো এলাকা ১১ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য যারা একবেলা খেতে পারত না, তারা চারবেলা খায় : প্রধানমন্ত্রী ডাবল সেঞ্চুরীর পথে ডিম,বাজার ক্রমশ অস্থির গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা র‌্যাবের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি বিশ্বকাপ : বাংলাদেশ-ভারত ম্যাচের সূচি প্রকাশ ধনী ক্রীড়াবিদদের তালিকার শীর্ষে রোনালদো জয়ে জাভির মাইলফলক রাঙালো বার্সা ভারতীয় মশলা বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ নেপালের গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৩৫ হাজার ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে দেশগুলোর প্রতি আহ্বান এরদোয়ানের মসজিদে তালা দিয়ে আগুন, ১১ মুসল্লির মৃত্যু

হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজী নয় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : মে ২, ২০২৪
গাজার রাফাহ শহরে ইসরাইলি হামলায় নিহত ৮

ইসরায়েল-হামাস যুদ্ধ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, তিনি গাজায় যুদ্ধ বন্ধসহ হামাসের সঙ্গে কোনো যুদ্ধবিরতিতে সম্মত হবেন না। এমনকি দ্রুত রাফাহয় স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রধান ক্যাথরিন রাসেল বলেছেন, প্রায় ৬ লাখ ফিলিস্তিনি শিশু রাফাহ শহরে আটকা পড়েছে। সেখানে ইসরায়েলি বাহিনীর স্থল অভিযান ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে।

অন্যদিকে, আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসির সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে টেলিফোন করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফোনালাপে আইসিসিকে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা থেকে বিরত রাখতে বাইডেনকে ওয়াশিংটনের প্রভাব খাটানোর আহ্বান জানিয়েছেন নেতানিয়াহু।

জাতিসংঘের মানবিক সমন্বয় বিষয়ক কার্যালয় বলেছে, গাজায় দীর্ঘদিনের সংঘাতের কারণে খাদ্য সংকট ক্রমেই তীব্র হয়ে উঠেছে। এ অবস্থার অন্যতম কারণ এপ্রিল জুড়ে গাজায় উল্লেখযোগ্য সংখ্যক ত্রাণ প্রবেশে ইসরায়েলের বাধা দেয়া। তবে ইসরায়েল বরাবরই বিষয়গুলো অস্বীকার করে আসছে।

গত ৭ অক্টোবরের পর প্রথমবারের মতো বেইত হানুন বা ইরেজ ক্রসিং খুলে দেয়া হয়েছে। জর্ডান থেকে ওই ক্রসিং দিয়ে গতকাল ৩১টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে দেয়া হয়েছে। তবে জাতিসংঘের মানবিক সমন্বয় বিষয়ক কার্যালয় আরও জানিয়েছে, নতুন করে সহায়তা কার্যক্রমের অনুমতি দেয়া হলেও ধারাবাহিকতা না থাকলে ছয় মাসের বেশ সময় ধরে চলা এই খাদ্য সংকট নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না।


এ বিভাগের অন্যান্য সংবাদ