বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রেকে হারিয়ে সুপার এইটে ভারত বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান তিস্তা মহাপরিকল্পনার বর্তমান পরিস্থিতি জানালেন প্রধানমন্ত্রী ২১ আগস্ট গ্রেনেড হামলার পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি-রাজনীতি ধ্বংস করেছে সরকার : মির্জা ফখরুল বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ কুয়েতে শ্রমিক আবাসন ভবনে আগুন, নিহত ৪১ এমপি আনার হত্যার তদন্ত সঠিক পথেই এগুচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসকে বিচারের নামে হয়রানি করা হচ্ছে: ব্যারিস্টার খোকন বিচার প্রক্রিয়া সম্পর্কে ড. ইউনূসের বক্তব্য অসত্য: আইনমন্ত্রী আদালতে খাঁচার ভেতর দাঁড়িয়ে থাকা অপমানজনক: ড. ইউনূস মূল্যস্ফীতির হার সাড়ে ৬ শতাংশে নামানো অবাস্তব: সিপিডি বঙ্গবন্ধুর সমাধিতে বিমান বাহিনীর প্রধানের শ্রদ্ধা পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় বাংলাদেশ

ভারতের কাছে হেরে হোয়াইটওয়াশ আয়ারল্যান্ড

রিপোর্টারের নাম :
আপডেট : জুন ২৯, ২০২২
ভারতের কাছে হেরে হোয়াইটওয়াশ আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জয় পেতে কোন বেগ পেতে হয়নি হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে থাকা ভারতের। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টিতে হারতে হারতে বেঁচে গেছে সফরকারীরা। শ্বাসরুদ্ধ ম্যাচে শেষ পর্যন্ত ৪ রানে জয় তুলে নিয়ে আইরিশদের হোয়াইটওয়াশ করেছে ভারত।

আয়ারল্যান্ডের ডাবলিনের মালাহিডে দিপক হুদার সেঞ্চুরিতে ভারত করে নিজেদের ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ ২২৫ রান সংগ্রহ করে ভারত। রানের পাহাড় ডিঙানোর প্রত্যাশায় শেষ পর্যন্ত লড়াই করেছে স্বাগতিক আয়ারল্যান্ড। আইরিশরাও। সম্মিলিত মারকুটে ব্যাটিংয়ে জয়ের আশা জাগালেও, ৫ উইকেট ২২১ রানে থামতে হয় তাদের।

ভারতের রেকর্ড গড়া রান টপকে ম্যাচটি জিততে হলে ইতিহাসই গড়তে হতো আইরিশদের। কেননা টি-টোয়েন্টিতে তাদের সর্বোচ্চ সংগ্রহই ২২৫ রান। সেটিই টপকে গড়তে হতো নতুন রেকর্ড। সেই মিশনে পাওয়ার প্লে’তেই স্বাগতিক দুই ওপেনার পল স্টারলিং ও অ্যান্ডি ব্যালবার্নি তুলে ফেলেন ৭৩ রান।

কিন্তু পাওয়ার প্লের শেষ ওভারে চতুর্থ বলে রবি বিষ্ণুইর বলে বোল্ড হওয়ার আগে মাত্র ১৮ বলে পাঁচ চার ও তিন ছয়ে ৪০ রানের ইনিংস খেলেন পল স্টার্লিং। ওয়াউন ডাউনে নামা গ্যারেথ ডিলানি স্বাগতিকদের হতাশ করেন। তিনি চার বল খেলে রানের খাতা খোলার আগেই রান আউটের শিকার হন। তৃতীয় উইকেটে ৪ ওভারে ৪৪ রান যোগ করেন ব্যালবার্নি ও হ্যারি ট্যাক্টর।

দলীয় ১১৭ রানের সময় তৃতীয় উইকেট হিসেবে অধিনায়ক ব্যালবার্নি হার্শাল প্যাটেলের শিকার হওয়ার আগে টি-টোয়েন্টি ক্যারিয়ারে ষষ্ঠ ফিফটি তুলে নেন। ৩৭ বলে ৩ চার ও ৭ ছয়ে ৬০ রান করেন ব্যালবার্নি। চতুর্থ উইকেটে হ্যারি ট্যাক্টর ও লরক্যান ট্যাক্টর ২৫ রানের জুটি গড়েন। দলীয় ১৪২ রানে ব্যক্তিগত ৫ রান করা লরক্যান ট্যাক্টর উমরান মালিকের শিকার হন। দলীয় ১৮৯ রানে ২৮ বলে ৩৯ রান করে হ্যারি ট্যাক্টর ভুবনেশ্বর কুমারের শিকার হন। শেষ দিকে জর্জ ডকরেল ১৬ বলে ৩৪ ও মার্ক অ্যাডায়ার ১২ বলে ২৩ রান ভারতের মনে কাঁপন ধরালেও শেষ পর্যন্ত ম্যাচ জেতাতে ব্যর্থ হন।

ভারতের পক্ষে প্রায় সবাই খরুচে বোলিং করেন। ভারতের হয়ে রবি বিষ্ণুই, হার্ষাদ প্যাটেল, ভুবনেশ্বর কুমার ও উমরান মালিক একটি করে উইকেট লাভ করেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নামা ভারতীয় শিবিরে দলীয় ১৩ রানে ধাক্কা দেন মার্ক অ্যাডায়ার। দ্বিতীয় উইকেটে সানজু স্যামসন ও দীপক হুদা মিলে গড়েন ১৭৬ রানের জুটি। যা কি না টি-টোয়েন্টি ক্রিকেটে যেকোনো উইকেটে ভারতের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড। এই রেকর্ড গড়ার পথে মাত্র ৪২ বলে সাত চার ও চার ছয়ের সাহায্যে ৭৭ রান করেন স্যামসন। অপরদিকে প্রথম টি-টোয়েন্টিতে ৪৭ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতানোর পর দ্বিতীয় টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন হুদা। তিন নম্বরে নেমে সাত চার ও ছয় ছয়ের সাহায্যে করেন ৫৭ বলে ১০৪ রান।

শেষ দিকে সুর্যকুমার যাদব ৫ বলে ১৫ ও হার্দিক পান্ডিয়া ৯ বলে ১৩ রান করলে দলীয় স্কোর গিয়ে দাঁড়ায় ২২৫ রানে। এদিন দিনেশ কার্তিক, হার্শাল প্যাটেল ও অক্ষর প্যাটেল আউট হন ০ রানে। মার্ক অ্যাডায়ার নেন ৩ উইকেট। জশ লিটল ও ক্রেইগ ইয়ংয়ের শিকার ২টি করে উইকেট।


এ বিভাগের অন্যান্য সংবাদ