শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
চার জেলায় সড়ক দুর্ঘটনায় ১১ জন নিহত রোববার থেকে খুলছে মাধ্যমিক স্কুল-কলেজ-মাদরাসা ৮ দফা কমার পর এবার বাড়ল স্বর্ণের দাম পরিবেশ বিষয়ক সাংবাদিকতায় হয়রানি হলে সহায়তা দেবে তথ্য মন্ত্রণালয় বেস্ট পেডিয়াট্রিক সার্জন গোল্ড মেডেল পেলেন অধ্যাপক কবিরুল ইসলাম ইন্দোনেশিয়ার বন্যায় ১৪ জনের মৃত্যু এজেন্ডা নিয়ে অপতথ্য ছড়ালে ব্যবস্থা: তথ্য প্রতিমন্ত্রী জনগণ চায় সরকার উৎখাত হোক: রিজভী স্বেচ্ছায় জেলে যাচ্ছেন নেতাকর্মীরা: মির্জা আব্বাস বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষিতে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ সরকার জনগণকে ভয় পায়: মঈন খান ট্রেনের ভাড়া বাড়ানোর কারণ জানালেন রেলপথমন্ত্রী গজারিয়ায় সড়কে ঝরলো একই পরিবারের ৩ জনের প্রাণ শিখ নেতা হত্যাকাণ্ডে কানাডায় ৩ ভারতীয় গ্রেপ্তার গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩৪৬২২

উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর

আর্ন্তজাতিক ডেস্ক
আপডেট : এপ্রিল ২৪, ২০২৪
উত্তর কোরীয় প্রতিনিধি দলের ইরান সফর

উত্তর কোরিয়ার অর্থনৈতিক প্রতিনিধি দল ইরান সফরের উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেছে। পরমাণু শক্তিধর দেশটির সরকারি সংবাদ মাধ্যম বুধবার এ কথা জানিয়েছে।

এদিকে প্রতিনিধি দলের ব্যতিক্রমী সফরকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে সহযোগিতা নিয়ে উদ্বেগ বেড়েছে। উত্তর কোরিয়ার বাহ্যিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী উন জং হু দেশটির প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

সেন্ট্রাল নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, প্রতিনিধি দলটি সোমবার ইরানের উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেছে। তবে সংস্থার খবরে বিস্তারিত আর কিছু উল্লেখ করা হয়নি।সাম্প্রতিক সময়ে মস্কোর সাথে পিয়ংইয়ং সামরিক সহযোগিতা জোরদার করছে। আর এই প্রেক্ষাপটেই ইরানে তাদের এই সফর অনুষ্ঠিত হলো।

এদিকে সিউলের দাবি, উত্তর কোরিয়া ইউক্রেনে ব্যবহারের জন্যে রাশিয়াকে সাত হাজার কন্টেইনার সরবরাহ করেছে। উত্তর কোরিয়ার শুরু করা গোয়েন্দা স্যাটেলাইট কর্মসূচিতে মস্কোর কারিগরী সহায়তার বিনিময়ে এই কন্টেইনার সরবরাহ করা হয়েছে বলে সিউল মনে করছে। ইরান ও রাশিয়াও ঘনিষ্ঠ রাজনৈতিক ও সামরিক মিত্র। রাশিয়া প্রায়শই ইউক্রেন যুদ্ধে ইরানের ড্রোন ব্যবহার করছে।

এদিকে কোরিয়া ইন্সষ্টিটিউট ফর ন্যাশনাল ইউনিফিকেশনের সিনিয়র এনালিস্ট হং মিন বলেছেন, সফরটি এই আভাস দিচ্ছে যে, উত্তর কোরিয়া তেহরানের সাথে সম্পর্ক আরো সম্প্রসারণে আগ্রহী। সম্ভবত অস্ত্র সরবরাহের মাধ্যমে দেশটি সম্পর্ক আরো গভীর করতে চায়। ইসরায়েলের সাথে সংঘর্ঘের প্রেক্ষিতে ইরানের আরো অস্ত্র প্রয়োজন হতে পারে।
তিনি আরো বলেন, তেহরান ও জেরুজালেমের চলমান পরিস্থিতির কারণে সফরটি আরো মনোযোগের দাবি রাখে।


এ বিভাগের অন্যান্য সংবাদ